এ সড়ক দেখতে কবে যে যাবো: প্রধানমন্ত্রী

হাওরের রূপ দেখতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যাবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাওরের বিস্ময় ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অলওয়েদার সড়কের ভিডিও দেখে হাওর ও সড়কটির সৌন্দর্যে অভিভূতি হয়ে তিনি বলেন, ইশ! কবে যে যাবো। এ সড়ক (দেখতে) কবে যে যাবো।

আজ বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাওরের বিস্ময় এ সড়কটির উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমার মনটা পড়ে থাকলো। এ সড়ক দিয়ে গাড়িতে কবে যাবো। রাষ্ট্রপতিও চান আমি যেন সরাসরি যাই। আমি যাবো। দেশে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি হলে এ সড়ক দেখতে যাবো।


তিনি বলেন, আমি মহামান্য রাষ্ট্রপতিতে আন্তরিক ধন্যবাদ জানাই। মহামান্য রাষ্ট্রপতি যদি এই উদ্যোগটা না নিতেন, আর বারবার আমাদেরকে না বলতেন, তাহলে তো এই অঞ্চলে যে এই রকমভাবে রাস্তা করা যায়, এটা হয়ত চিন্তারই বাইরে ছিল। কিন্তু আজকে তার অনুপ্রেরণা ও তারই উদ্যোগে এই রাস্তাটি আমরা করতে পেরেছি।

তিনি আশা করেন, এই সড়ক হওয়ায় কিশোরগঞ্জের হাওর অঞ্চলের মানুষের এখন আর সেই আগের মতো দুঃখ থাকবে না।

সরকারপ্রধান বলেন, সারা বাংলাদেশে একটা সড়কের নেটওয়ার্ক গড়ে তুলছি, যাতে করে যোগাযোগ ব্যবস্থাটা, নৌপথগুলো সচল করা যায়- সেই ব্যবস্থা নিয়েছি। রেলপথ সংযোগ পুনরায় স্থাপন করে ও আরো নতুন নতুন অঞ্চলে রেললাইন সম্প্রসারণ করে রেলে যোগাযোগের সুযোগটা বাড়াচ্ছি। নৌপথে যোগাযোগ বাড়াচ্ছি, সড়ক পথে যোগাযোগ বাড়াচ্ছি।

তিনি আরো বলেন, যখন যোগাযোগ ব্যবস্থা ভালো হবে, মানুষের পণ্য পরিবহনের সুবিধা হবে। সেখানে মানুষের অর্থনৈতিকভাবে স্বাবলম্বিতা ফিরে আসবে এবং বাংলাদেশ হবে জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ।   

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, এক সময়ের দুর্গম হাওরে এখন উন্নয়নের ছোঁয়া লেগেছে। ভবিষ্যতে এ সড়কটি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের সঙ্গে সংযুক্ত করা হবে।

জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল আলম জানান, গত অর্থবছরে ৮৭৪ কোটি টাকা ব্যয়ে ২৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ‘অল ওয়েদার সড়ক’ নির্মাণ করা হয়।

উদ্বোধনের আগেই ভ্রমণপিপাসুদের কাছে পর্যটনের নতুন জায়গা হিসেবে স্থান পেয়েছে ইটনা-মিঠামইন-অস্টগ্রামের ‘অল ওয়েদার রোড’। প্রতিদিন হাজারো পর্যটক এসে ভিড় করে এ সড়কে। হাওরের দিগন্ত বিস্তৃত স্বচ্ছ জলরাশির বুকে নৌকায় ঘুরে বেড়ানো, পানির মাঝে জেগে থাকা দ্বীপের মতো গ্রাম, রাতারগুলের মতো ছোট জলাবন, হাওড়ের তাজা মাছ ভোজন। সব মিলিয়ে একদিনের ভ্রমণের জন্য আদর্শ একটি জায়গা।

জনপ্রিয় পর্যটন স্থানগুলোতে মানুষের ভিড়ে যখন অতিষ্ট, সেক্ষেত্রে এবার প্রকৃতির এ রূপসাগরে যোগ হয়েছে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অলওয়েদার সড়ক।

কিশোরগঞ্জের ছয়টি উপজেলার মধ্যে ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী এই চারটিসহ জেলার প্রায় অর্ধেক অংশ হাওরবেষ্টিত, যা অনন্য জলাভূমি বাস্তুতন্ত্র হিসাবে চিহ্নিত করা হয়েছে। বর্ষার সময় বিস্তীর্ণ হাওয়ার অঞ্চলকে দেখতে অনেকটা সমুদ্রের মতো দেখা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //