ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করতে আইন সংশোধনের উদ্যোগ

সাম্প্রতিক সময়ে দেশে নারী নির্যাতন বেড়ে যাওয়ায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করতে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে জানান, আগামী ১২ অক্টোবর (সোমবার) মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব তোলা হবে। 

‘প্রধানমন্ত্রীর নির্দেশে’ এই প্রস্তাব করা হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, বর্তমান আইনের সাজায় পরিবর্তন এনে ধর্ষকদের মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধনের প্রস্তাব করা হবে।

বাংলাদেশের নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। আর ধর্ষণের শিকার নারী বা শিশুর মৃত্যু হলে দোষী ব্যক্তির সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। এর পাশাপাশি দুই ক্ষেত্রেই অর্থ দণ্ডের বিধান আছে।

এ আইনের মামলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য সাত দিন থেকে এক মাস এবং মামলা নিষ্পত্তির জন্য ছয় মাস সময় বেধে দেয়া আছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি করা সম্ভব হয় না।

আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুযায়ী, চলতি বছরের আগস্ট পর্যন্ত দেশে ৮৮৯ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন এবং ধর্ষণের পর ৪১ জনের মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //