মানবদেহে করোনার টিকা পরীক্ষায় গ্লোব-আইসিডিডিআরবির সমঝোতা

বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেড উদ্ভাবিত করোনার টিকা ‘ব্যানকোভিড’ মানবদেহে পরীক্ষার জন্য প্রতিষ্ঠানটির সাথে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বুধবার (১৪ অক্টোবর) এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন্সের ম্যানেজার ও ইনচার্জ এবং টিকা আবিষ্কার গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি জানান, আজ দুপুর ২টার দিকে আইসিডিডিআরবির সাথে গ্লোবের সমঝোতা সই হয়েছে। টিকার ক্লিনিক্যাল ট্রায়াল আইসিডিডিআরবি করবে।আইসিডিডিআরবির প্রধান এসেছিলেন আজ। তারা বললেন, প্রথমে তারা রিভিউ করবেন। তারপর বিএমআরসিতে আবেদন করবেন। ওখানে অনুমোদন পাওয়া সাপেক্ষে ডিজিডিএতে ক্লিনিক্যাল কাজ শুরু করার জন্য আবেদন করবেন। এই দুইটা ট্রায়াল পাওয়ার পরে তারা ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবেন।

এর আগে গ্লোব বায়োটেক লিমিটেড দাবি করেছিল, তাদের উদ্ভাবিত ‘ব্যানকোভিড’ টিকা প্রাণী দেহে সম্পূর্ণ নিরাপদ ও কার্যকর প্রমাণিত হয়েছে। অ্যানিমেল (প্রাণী) মডেলে নিয়ন্ত্রিত ও পূর্ণাঙ্গ প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //