গ্লোবের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে আগ্রহী নেপাল

করোনাভাইরাস প্রতিরোধে গ্লোব বায়োটেকের তৈরি সম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল করার আগ্রহ দেখিয়েছে নেপাল।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র।

নেপালের রাষ্ট্রদূত বলেন, আপতত আমরা এই ভ্যাকসিন নিতে আগ্রহী। তারা সফল হলে জি টু জি পদ্ধতিতেও আমরা কিনতে পারব। বাংলাদেশ সরকার রাজি থাকলে নেপাল এই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালেও আগ্রহী।

সংবাদ সম্মেলনে গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের আগেই দুই মিলিয়ন ডোজ ‘ব্যানকোভিড’ কেনার জন্য সমঝোতা চুক্তি করেছে নেপালের একটি কোম্পানির সঙ্গে।

তিনি বলেন, নেপালের আনমোল গ্রুপের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। এছাড়া আরো কয়েকটি দেশ থেকেও বিশ মিলিয়ন ডোজের অর্ডার এসেছে।

সারা বিশ্বে যেসব টিকা তৈরির কাজ হচ্ছে এর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে আছে এমন ৪২টি টিকার একটি তালিকা এবং প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল থাকা ১৫৬টি টিকার আরেকটি তালিকা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি টিকার নাম রয়েছে।

গত ৩ জুলাই গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে করোনাভাইরাসের টিকা তৈরির চেষ্টার ঘোষণা দেয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //