অক্সফোর্ডের টিকা পেতে সিরামের সাথে চুক্তি বাংলাদেশের

অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের জন্য ভারতের সিরাম ইনস্টিটিউটের সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ সরকার।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশকে অক্সফোর্ডের তিন কোটি ডোজ টিকা সরবারহ করবে সিরাম ইনস্টিটিউট। 

আজ বৃহস্পতিবার (৫ নভেম্বর) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সমঝোতা স্মারক সই হয়েছে।

ভারতের সিরাম ইনস্টিটিউট, বাংলাদেশের বেক্সিমকো ফার্মা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

সমঝোতা অনুযায়ী, সিরাম ইনস্টিটিউট বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিটিক্যালসকে অক্সফোর্ডের তৈরি সার্স-কভ-২ এজেডডি ১২২২ (অক্সফোর্ড/এস্ট্রাজেনিকা ভ্যাকসিন) [SARS-Cov-2 AZD 1222 (OXFORD/ASTRAZENECA VACCINE)] সরবরাহ করবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা তৈরি হলে প্রথম দফাতেই তিন কোটি ডোজ দেবে সিরাম ইনস্টিটিউট। এই টিকা বাংলাদেশে নিয়ে আসবে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস। আমরা দেড় কোটি মানুষকে এই ভ্যাকসিন দিতে পারবো। কারণ একজন মানুষের দুই ডোজ করে ভ্যাকসিনের প্রয়োজন হবে। প্রত্যেকে ২৮ দিন পর পর একটি করে ডোজ পাবেন।

সমঝোতা স্মারক সই করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল এবং সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের কর্মকর্তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নুর ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //