সোহরাওয়ার্দী হাসপাতালের উপ-পরিচালককে শোকজ

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. উত্তম কুমারের বদলির আদেশের বিরুদ্ধে সমালোচনা ও বিষেদাগার করায় হাসপাতালটির উপ-পরিচালক ডা. মামুন মোর্শেদকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবাবিভাগ থেকে রবিবার (৮ নভেম্বর) ডা. মোর্শেদকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ‌‘আপনি সাবেক পরিচালকের (ভারপ্রাপ্ত) বদলি আদেশের বিরুদ্ধে হাসপাতালের সব চিকিৎসক, কর্মকর্তা সেবক-সেবিকা ও কর্মচারীদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করেন। ওই মতবিনিময় সভায় সরকারি আদেশের সমালোচনা ও বিষেদাগার করা হয়, যা সরকারি কর্মচারী আচরণ বিধিমালা-১৯৮৯ এর পরিপন্থি এবং সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা-২০১৮ ৩(বি) বিধি মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ।

এমতাবস্থায় আপনার এমন কার্যকলাপের জন্য কেন আপনার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে না তার ব্যাখ্যা আগামী তিন কর্মদিবসের মধ্যে পাঠানোর নির্দেশ দেয়া হলো। '

গত ২৯ অক্টোবর বেশি মূল্যে যন্ত্রপাতি ক্রয় করে সরকারের আর্থিক ক্ষতিসাধন করার প্রমাণ পাওয়ায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়াসহ তিন চিকিৎসককে কারণ দর্শানোর নোটিশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। অভিযুক্ত অন্য দুই চিকিৎসকরা হলেন হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৌমিত্র সরকার ও নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রতন দাসগুপ্ত।

চিঠিতে বলা হয়, ওই তিন চিকিৎসক বিভিন্ন সরঞ্জামের মূল্য যাচাই না করে অতিরিক্ত বাজার দর নির্ধারণ করেছেন। এতে সরকারের ছয় কোটি ৪০ লাখ ৩১ হাজার ৮০০ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

চিঠিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগের প্রাথমিক তদন্তে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তাই ওই তিন চিকিৎসককে বিধিমোতাবেক অসদাচরণ ও দুর্নীতির দায়ে অভিযুক্ত করা হয়েছে এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮-এর ৩ (খ) ও ৩ (ঘ) বিধিমোতাবেক তাদের কেনো যথোপযুক্ত দণ্ড প্রদান করা হবে না সে বিষয়ে দশ কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //