মাস্ক পরা বাধ্যতামূলক করতে আরো কঠোর সরকার

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ থেকে রক্ষায় সবাইকে মাস্ক পরা বাধ্যতামূলক করতে জরিমানা বাড়ানোসহ মোবাইল কোর্টগুলোকে আরো কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

মানুষকে মাস্ক পরতে বাধ্য করতে (ফোর্স করা) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। 

আজ সোমবার (২৩ নভেম্বর) মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম একথা বলেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

সচিব বলেন, মন্ত্রিসভার অনির্ধারিত আলোচনায় মাস্কের বিষয়ে খুব কঠোর হতে বলেছেন প্রধানমন্ত্রী। গতকাল রবিবার (২২ নভেম্বর) বিভাগীয় কমিশনাররা জানিয়েছেন এবং গত সাতদিন ধরে জানাচ্ছেন যে- তারা জরিমানা করছেন। গতকালও সারাদেশে কয়েক হাজার ব‌্যক্তিকে মাস্ক না পরায় জরিমানা করা হয়েছে। সরকার চলতি সপ্তাহ দেখবে, মানুষকে আরো মোটিভেশন করবে, তারপরে আরো কঠোর শাস্তিতে যাবে।

কঠোর শাস্তির বিষয়ে তিনি জানান, জরিমানা বাড়তে পারে। এখন পাঁচশ থেকে এক হাজার টাকা জরিমানা করছে, সেটি পাঁচ হাজার টাকা করবে। যারা মোবাইল কোর্ট পরিচালনা করছেন, তারা সাথে মাস্কও নিয়ে যাবেন, যাতে মানুষকে জরিমানা করার সাথে মাস্ক দেয়া যায়। রাজধানীতে গতকাল ৩৭টি জায়গায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। একেক জায়গায় একেক রকম জরিমানা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- যেভাবে হোক আরো বেশি প্রচার করেন, ফোর্স হোক, যেভাবে হোক মানুষ যেন মাস্ক ব্যবহার করে। মাস্ক ব্যবহার না করলে ওষুধ কাজ করবে না।

আনোয়ারুল ইসলাম বলেন, মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন- ঢাকা বিভাগে যেভাবে ছড়াচ্ছে বাইরে সেই পরিমাণে ছড়াচ্ছে না। কারণ আমরা হাসপাতালের অবস্থা দেখছি। হাসপাতালে রোগী বেড়ে গেছে। ঢাকা শহরে গত ১৫ দিন আগে যেখানে ৩০০ রোগী ছিল গতকাল বোধহয় ৬০০ হয়ে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //