সাইবার সূচকে এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৬৫ নম্বরে অবস্থান করছে। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) তৈরি করা গত বছরের তালিকায় ৭৩তম স্থানে ছিল বাংলাদেশ। সেই হিসেবে চলতি বছর ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি ও সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে এনসিএসআই।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২১ ও ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চেক রিপাবলিক ও এস্তোনিয়া।

সূচকে ৪৪ দশমিক ১৬ স্কোর পাওয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। ৫৯ দশমিক ৫৪ স্কোর নিয়ে ভারতের অবস্থান বিশ্বে ৩৫তম এবং দক্ষিণ এশিয়ায় প্রথম। এই অঞ্চলের মধ্যে পাকিস্তান ৪২ দশকি ৮৬ স্কোর নিয়ে ৬৬তম, নেপাল ২৮ দশমিক ৫৭ স্কোর নিয়ে ৯৩তম, শ্রীলঙ্কা ২৭ দশমিক ২৭ স্কোর নিয়ে ৯৮তম এবং ভুটান ১৮ দশমিক ১৮ স্কোর নিয়ে ১১৫তম স্থানে রয়েছে।

যুক্তরাষ্ট্রের অবস্থান সূচকের ১৬ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৮তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৫তম। চীন আছে ৮০তম স্থানে। ১৬০ দেশের এ তালিকায় সবার শেষে আছে সাউথ সুদান।

এনসিএসআই প্রকাশিত তালিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //