পাকিস্তানের কাছে সম্পত্তির ভাগ চায় বাংলাদেশ

ছবি: পিআইডি

ছবি: পিআইডি

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার তাগিদ দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের সম্পত্তির ভাগ বুঝিয়ে দিতে হবে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ঢাকায় নবনিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দুই দেশের দ্বিপক্ষীয় ইস্যুতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়া, আটকে পড়া পাকিস্তানিদের ফিরিয়ে নেয়া ও সম্পদ ভাগাভাগি সমস্যার সমাধান প্রয়োজন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন, দুই দেশের সম্পত্তি ভাগাভাগি বিষয়টি নিষ্পত্তিসহ অমীমাংসিত দ্বিপক্ষীয় ইস্যু সমাধানের তাগিদ দিয়েছেন প্রতিমন্ত্রী।

মুক্তিযুদ্ধের সময় নজিরবিহীন গণহত্যা, ধর্ষণ, লুটপাট, সম্পদ ধ্বংসের জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার দাবি পুরনো। পাকিস্তানের নাগরিক সমাজের পক্ষ থেকেও এ বিষয়ে জোর দাবি আছে। তবে সে দেশের সরকার কখনো দাবিটি গুরুত্বের সাথে নেয়নি।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, কোনো দেশ বিভক্ত হয়ে পড়লে বা স্বাধীন হলে দেশটির স্থাবর-অস্থাবর সম্পত্তিও বণ্টন হয়ে থাকে। অবিভক্ত পাকিস্তানের সম্পদের একটি অংশ বাংলাদেশের প্রাপ্য হলেও স্বাধীনতার ৪৯ বছরেও বাংলাদেশ কোনো সম্পদ পাকিস্তানের কাছ থেকে পায়নি।

বৈঠকে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh