শনাক্ত রোগী সোয়া ৫ লাখ ছাড়ালো

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশে ৭ হাজার ৮৪৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৮১৩ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। ফলে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বর্তমানে ৫ লাখ ২৫ হাজার ৭২৩ জন।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৮৮৩ জন রোগী সুস্থ হয়েছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৭০ হাজার ৪০৫ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭৩৭টি। পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৬০৮টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ১৮ হাজার ১১৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৬ লাখ ৯০ হাজার ১৩৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে সাত লাখ ২৭ হাজার ৮৯১টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ৯০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

দেশে বর্তমানে ১৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১১৫টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি  জিএ-এক্সপার্ট মেশিন এবং ৫৬টি পরীক্ষাগারে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৬ জনের মধ্যে পুরুষ ১১ জন, আর নারী পাঁচ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৯৫৪ জন এবং নারী মারা গেছেন এক হাজার ৮৯৫ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৮৬ শতাংশ এবং নারী ২৪ দশমিক ১৪ শতাংশ।

বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন পাঁচ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, তাদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৯ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচ জন এবং বরিশাল ও সিলেট বিভাগের রয়েছেন একজন করে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh