ভারত থেকে ৩৫ লাখ ডোজ টিকা আসছে: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ আগামীকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুইটি পৃথক চালানের মাধ্যমে ভারত থেকে করোনাভাইরাসের টিকার ৩৫ লাখ ডোজ পাবে। এছাড়া রাশিয়া ও চীনসহ কয়েকটি দেশ বাংলাদেশে ভ্যাকসিন পাঠানোর আগ্রহ প্রকাশ করেছে। 

তিনি বলেন, আগামীকাল আমরা ভরতে থেকে উপহার হিসাবে ২০ লাখ ডোজ কভিড-১৯ ভ্যাকসিন পেয়ে যাব। এছাড়াও বেসরকারি ব্যবস্থাপনায় পৃথক চালানে ভারত থেকে আরো ১৫ লাখ ভারতীয় ভ্যাকসিন আসবে।

আজ বুধবার (২০ জানুয়ারি) রাজধানীতে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোমেন বলেন, আগামীকালের চালানের পর ধারাবাহিকভাবে ভারত থেকে ভ্যাকসিনের চালান আসবে। রাশিয়া ও চীনসহ আরো কয়েকটি দেশ তাদের কভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশে পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। সামনের দিনগুলোতে আমাদের কাছে প্রচুর ভ্যাকসিন থাকবে। 

এদিকে আজ সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, কভিড -১৯ ভ্যাকসিনটি ১৮ বছরের উর্ধ্বে সব বাংলাদেশি নাগরিককে বিনামূলে প্রদান করা হবে। সরকার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল) ও সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এর মধ্যে গত ৫ নভেম্বর একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। পরবর্তী সময়ে ১৩ ডিসেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী বাংলাদেশ প্রাথমিকভাবে এসব টিকা পাচ্ছে। চুক্তি অনুযায়ী বাংলাদেশ সিরাম ইনস্টিটিউট থেকে পর্যায়ক্রমে তিন কোটি ডোজ কভিড-১৯ ভ্যাকসিন পাবে।

স্বাস্থ্যসেবা মহাপরিচালক (ডিজিএইচএস) প্রফেসর ড. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম জানান, ফেব্রুয়ারির প্রথম থেকে সরকার দেশব্যাপী কভিড-১৯ ভ্যাকসিন বিতরণ করার পরিকল্পনা গ্রহণ করেছে। সারা দেশে কভিড-১৯ টিকাদান করার লক্ষ্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করেছে যাতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে টিকাদান চালু করা যেতে পারে। ফেব্রুয়ারিতে প্রায় ৫০ লাখ ডোজ টিকা আসবে বলে আশা করা হচ্ছে।

চিকিৎসা পেশাদার, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, মিডিয়া কর্মী ও স্থানীয় সরকার সংস্থা কর্মকর্তা, কর্মচারী, প্রবীণ লোকজন ও অন্য কভিড-১৯ রোগীদের কাছাকাছি অবস্থানকারী ব্যক্তিদেরকে টিকা লাভের জন্য অগ্রাধিকার গ্রুপ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

প্রত্যেক ব্যক্তির জন্য দুটি ডোজ ভ্যাকসিন প্রয়োজন হবে। প্রথম ডোজ টিকা গ্রহণের আট সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দিতে হবে। ডিজিএইচএস প্রাথমিক পর্যায়ে ৫০ লাখ লোককে টিকা প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে। কারণ প্রতি মাসে প্রায় ৫০ লাখ কভিড-১৯ ভ্যাকসিন আসবে।

সরকার এখন পর্যন্ত ছয়জন স্বাস্থ্যকর্মীর সমন্বয়ে মোট ৭ হাজার ৩৪৪টি ভ্যাকসিন বিতরণ দল গঠন করেছে। এছাড়া প্রায় ৪২ হাজার স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //