দেশে এলো করোনাভাইরাসের টিকা

ভারত সরকারের উপহার দেয়া ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা এয়ার ইন্ডিয়ার বিশেষ একটি ফ্লাইটে ঢাকায় এসেছে। অক্সফোর্ড-অ্যাস্টাজেনেকার টিকা কভিশিল্ড তৈরি করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল ৮টা ২৮ মিনিটে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা এয়ার ইন্ডিয়ার এআই১২৩২ নম্বর ফ্লাইটটি সকাল ১১টা ২০ মিনিটে শাহজালালে অবতরণ করে। 

টিকার প্রথম চালানটি গ্রহণের জন্য সেখানে রয়েছে সংশ্লিষ্ট বিভাগের নয়জন কর্মকর্তা। বিমানবন্দর প‌রিচালক গ্রুপ ক্যা‌প্টেন তৌ‌হিদুল ইসলাম গণমাধ্যমকর্মী‌দের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইতোমধ্যে বিমানবন্দরের আট নম্বর গেট দিয়ে কয়েক‌টি ট্রাক ভেতরে প্রবেশ করেছে। আনুষ্ঠা‌নিকতা শেষে ভ্যাক‌সিনগু‌লো স্বাস্থ্য অধিদফতরের টিকাদান কর্মসূচির (ইপিআই) রাজধানীর তেজগাঁও কোল্ডচেইনে রাখা হবে।

স্বাস্থ্য অধিদফতরের জনসংযোগ কর্মকর্তা শেখ আক্কাস আলী বলেন, একজন উপ-পরিচালকের নেতৃত্বে ৭-৮ জন কর্মকর্তা বিমানবন্দরে আছেন। কাস্টমস ও অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করে টিকা আনা হবে তেজগাঁওয়ে ইপিআই স্টোরেজে। সেখান থেকে কিছু টিকা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নেয়া হবে। সেখানে উপহার গ্রহণের আনুষ্ঠানিকতা সারা হবে।

আজ সকাল ১০টা ১২ মিনিটের দিকে ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজেও এ বিষয়ে জানানো হয়। সেখানে টিকাসহ একটি উড়োজাহাজের ছবি দিয়ে বলা হয়, গন্তব্য বাংলাদেশে! ভারতে তৈরি কভিডের চালান বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে!

ভারতের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ভারত বাংলাদেশসহ বন্ধুপ্রতিম ছয় দেশকে টিকা উপহার দিচ্ছে। এর মধ্যে মালদ্বীপ ও নেপালে গতকালই টিকা পৌঁছে যাওয়ার কথা। আজ পৌঁছানোর কথা বাংলাদেশ ও নেপালে। আগামীকাল শুক্রবার মিয়ানমার ও সেসেলেসে টিকা যাওয়ার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //