বাংলাদেশে টিকার ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

বাংলাদেশে কোভ্যাক্সিনের ট্রায়াল চালাতে চায় ভারত। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে আবেদন করেছে ভ্যাকসিনটির নির্মাতা ভারত বায়োটেক। বাংলাদেশ চিকিৎসা গবেষণা কর্তৃপক্ষের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ‘ভারত বায়োটেক’র তৈরি টিকা দেশটিতে চলতি মাসেই জরুরি ভিত্তিতে কিছু মানুষকে দেবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি নিজেদের দেশে যে ট্রায়াল চালিয়েছে, তার তৃতীয় ধাপের ফলাফল এখনো প্রকাশ করেনি।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের পরিচালকের বরাত দিয়ে রয়টার্স তাদের প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল ওই টিকা ট্রায়ালের জন্য প্রস্তাব পেয়েছে। এখন এটি যাচাই-বাছাই করা হবে।

রয়টার্স তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে লিখেছে, ‘ভারত বায়োটেক’র পক্ষে এই ট্রায়াল চালাতে চায় ঢাকার আইসিডিডিআর, বি। তবে এ বিষয়ে আইসিডিডিআর,বি-এর কোনো কর্মকর্তা এখনই কোনো মন্তব্য করতে রাজি হননি বলে জানায় আন্তর্জাতিক বার্তা সংস্থাটি।

বৃহস্পতিবারই ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন আসতে শুরু করে বাংলাদেশে। এশিয়া অঞ্চলের জন্য এটি উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট।

অবশ্য আপাতত কোভ্যাক্সিন কেনার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশি স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান রয়টার্সকে বলেন, ‘আমাদের ভ্যাকসিন সংগ্রহ ভালো অবস্থায় রয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আমরা ভ্যাকসিন প্রদান শুরু করতে যাচ্ছি। এই মুহূর্তে ভারত বায়োটেকের কাছ থেকে ভ্যাকসিন কেনার কোনো পরিকল্পনা নেই।’

এর আগে চীনও বাংলাদেশে টিকা ট্রায়াল দিতে চেয়েছিল। এক্ষেত্রে সরকারের সম্মতি থাকলেও আর্থিক চুক্তি নিয়ে দুই পক্ষ সমঝোতায় পৌঁছাতে না পারায় আর ট্রায়াল হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //