টিকাদান কর্মসূচি ২৭ জানুয়ারি শুরু হচ্ছে

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের এক নার্সকে টিকা দেয়ার মধ্য দিয়ে আগামী ২৭ জানুয়ারি করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হবে। 

ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর কিডনি ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শন গিয়ে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান এ তথ্য জানান। 

তিনি বলেন, রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের এক নার্সকে ২৭ জানুয়ারি টিকা দেয়ার মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে। এরপর ২৮ জানুয়ারি ঢাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে টিকা দেয়া হবে।

তিনি আরো বলেন, এ হাসপাতালগুলোতে ৪০০ থেকে ৫০০ জনের উপর টিকা প্রয়োগ করা হবে। তাদেরকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু হবে।

এর আগে গত বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভ্যাকসিন বিষয়ক এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব জানিয়েছিলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম দিন ২০ থেকে ২৫ জনকে টিকা দেয়ার মধ্য দিয়ে করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে।

ভারত থেকে উপহার হিসেবে গত বৃহস্পতিবারই (২১ জানুয়ারি) সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা এসেছে বাংলাদেশে।

শুরুতে ফেব্রুয়ারির প্রথম ভাগে টিকাদান শুরুর পরিকল্পনা হলেও টিকা আগে পাওয়ায় প্রয়োগের সময়ও এগিয়ে আনা হচ্ছে।

স্বাস্থ্য সচিব জানিয়েছিলেন, প্রাথমিক পর্যবেক্ষণ শেষে সারাদেশে টিকা বিতরণ শুরু হবে। সরকারের কেনা টিকা জেলা পর্যায়ে পৌঁছে দেবে বেক্সিমকো। আর ভারত সরকারের উপহার হিসেবে আসা টিকা সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় জেলা পর্যায়ে পৌঁছানো হবে। আগামী ৮ ফেব্রুয়ারি জেলা-উপজেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে টিকা দেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //