মেঘনা নদী রক্ষায় ১১ কোটি টাকার মাস্টার প্ল্যান

মেঘনা নদীর দখল, দূষণ ও নাব্যতা সংকট থেকে রক্ষায় সরকারের মাস্টার প্ল্যান বাস্তবায়নে ব্যয় হবে ১১ কোটি চার লাখ এক হাজার ৩১৬ টাকা। 

আজ শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে এ উপলক্ষে চুক্তি হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে স্থানীয় সরকারের বিভাগ ও আইডব্লিউএমের সহকারী পরিচালক সালেহ খান চুক্তি স্বাক্ষর করেন। অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ওয়াসা।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, দেশের সব নদীর দূষণ রোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী আমাদের দায়িত্ব দিয়েছেন। আমি তা বাস্তবায়নে কাজ করছি। নদীর নাব্যতা ফিরিয়ে আনা ও অবৈধ দখল মুক্ত রাখতে আমরা উদ্যোগ নিয়েছি। আমাদের লক্ষ্য ৩৯টি নদীকে দখল, দূষণ থেকে রক্ষা করা। 

তিনি বলেন, আমরা ঢাকারকে সুন্দর শহরে রূপান্তরিত করতে চাই।  আমাদের জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাদের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি নেই। আমরা সবাই একসাথে কাজ করছি। 

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, প্রকল্পটির মেয়াদ ১৮ মাস। ২০২২ সালের আগস্টে মাষ্টার প্ল্যানের কাজ শেষ হবে।  বুড়িগঙ্গা নদী থেকে ঢাকা ওয়াসা ট্রিটমেন্ট প্লান্ট করতে পারে না। কারণ ওই পানি দূষিত। সে কারণে আমাদের পানি আনার জন্য যেতে হচ্ছে পদ্মা নদীতে, মেঘনা নদীতে। সরকার ইতিমধ্যে উদ্যোগ নিয়েছে।  

তিনি বলেন, বুড়িগঙ্গা নদীর দূষণ রোধ কল্পে মাষ্টার প্ল্যান তৈরি হয়েছে। এখন অ্যাকশন প্ল্যান চলছে। আমাদের মন্ত্রীর নেতৃত্বে অত্যন্ত দ্রুত গতিতে নদী উদ্ধারের কাজ চলছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রণালয়, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এবং ওয়াসার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //