মশা অসহ্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে: মন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীতে মশা অসহ্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে কিউলেক্স মশার উপদ্রব অতীতের তুলনায় কমেছে।

তিনি বলেন, এডিস মশা বাসাবাড়িতে হয়। সেজন্য আমরা বাসা বাড়ি পরিষ্কার রাখার কথা বলছি। কিউলেক্স মশার উৎপত্তি হয় জলাশয়, আবর্জনা ও কচুরিপানা থেকে। তাই দুই সিটি করপোরেশনকে কচুরিপানা পরিষ্কার করার জন্য যুক্তরাজ্য থেকে ৫০ কোটি টাকা দিয়ে মেশিন কিনে দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ঢাকায় খালগুলোর অবৈধ দখলমুক্ত করার পর ঢাকার দুই সিটি করপোরেশন সংস্কারের কাজ করবে। ইতিমধ্যে ওয়াসা থেকে ৩৯টি খালের দায়িত্ব দুই সিটি করপোরেশনকে বুঝিয়ে দেয়া হয়েছে।

আজ রবিবার (২৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে ঢাকা উত্তর সিটি ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক গৃহীত কর্মপরিকল্পনা পর্যালোচনা সভার শুরুতে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ইতিমধ্যে আপনারা মশা নিয়ে কিছু কিছু কথাবার্তা বলছেন। আমি যদিও এটা মনে করি অতীতের যেকোনো বছরের তুলনায় এখন কিউলেক্স মশার পরিমাণ কম। তাও (মশা) মানুষের কাছে অসহ্য ও যন্ত্রণার কারণ হিসেবে দাঁড়িয়েছে- এই কথাটা অস্বীকার করার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, ঢাকা সিটিকে শুধু বসবাসের জন্য নয়, এনজয়ানেবল ঢাকা সিটি করতে চাই। সেজন্য যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করতে হবে। ড্রেনেজ ব্যবস্থাসহ জলাশয়গুলো পরিষ্কার করতে হবে। এছাড়া অবৈধ দখলমুক্ত করতে আমরা বেশ কিছু কর্মপরিরল্পনা হাতে নিয়েছি।

তিনি আরো বলেন, ঢাকার ৩৯টি খাল নিয়ে বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়নের জন্য দুই মেয়র খুবই আন্তরিক। আমরা মন্ত্রণালয় থেকে সব ধরনের সহযোগিতা করবো। প্রতিটি সংস্থা যার যার কাজ করবে। আমরা সমন্বয় করে কাজ করবো।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সাঈদ নূর আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //