সারাদেশে লঞ্চ শ্রমিকদের ধর্মঘট

লঞ্চ দুর্ঘটনার এক মামলায় দুই মাস্টারকে জামিন বাতিল করে কারাগারে পাঠানোর প্রতিবাদে সারাদেশে কর্মবিরতি পালন করছেন যাত্রীবাহী নৌ-শ্রমিকরা। 

আজ সোমবার (২৫ জানুয়ারি) দুপুর ২টার দিকে তারা এই ধর্মঘটের ঘোষণা দেন।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম চৌধুরী বলেছেন, মামলার অপরাধ জামিনযোগ্য। কিন্তু মাস্টারদের জামিন হয়নি। জামিন না হওয়া পর্যন্ত সারা দেশে নৌ-যান বন্ধ থাকবে। সংগঠনের পক্ষ থেকে ধর্মঘট ডাক দেয়ার আগেই শ্রমিকরা স্বতঃস্ফুর্তভাবে কর্মবিরতি শুরু করেন। 

জানা গেছে, দুপুরের মধ্যেই ঢাকা, বরিশাল ও চাঁদপুর ঘাট থেকে সব যাত্রীবাহী লঞ্চ সরিয়ে ফেলা হয়েছে।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক জয়নাল আবেদীন বলেন, দুই মাস্টার জামিনের মেয়াদ বাড়াতে মেরিন কোর্টে গিয়েছিলেন। সেখানে তাদের জামিন না হওয়ায় শ্রমিকরা দুপুরে পন্টুন থেকে লঞ্চ সরিয়ে নেয়।

গত এক বছর আগে চাঁদপুরের হরিনাঘাটে অ্যাডভেঞ্চার-১ ও অ্যাডভেঞ্চার-৯ এর মধ্যে সংঘর্ষ হয়। ওই সময় নদীতে কুয়াশা ছিল। সেই সংঘর্ষের ঘটনায় কেউ মারা না গেলেও লঞ্চ ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে মামলা দায়ের হলে মেরিন কোর্টে আইনি লড়াই শুরু হয়।  মামলায় ২ মাস্টার জামিনে ছিলেন। কিন্তু আজ সোমবার তার হাজিরা থাকায় আদালতে গেলে তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠিয়ে দেয়া হয়। এই ঘটনার প্রতিবাদে ঢাকার সদরঘাটে নৌ শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন।

সদরঘাট থেকে বরিশাল, পটুয়াখালী, ভোলা, হাতিয়াসহ ৪৩ রুটে প্রতিদিন ৭০টি বেশি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //