প্রশংসায় লজ্জা পান পরিকল্পনামন্ত্রী

দেশের উন্নয়ন করতে হলে প্রশংসার মাত্রা কমিয়ে কাজে বেশি মনোযোগ দিতে হবে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাকে অত প্রশংসা করতে হবে না। এতে লজ্জা লাগে, মাঝে মাঝে অস্বস্তিকর। ধন্যবাদ, আসুন, ভালো আছেন, এটুকু যথেষ্ট। ফুল-ফাল দেয়া কমেছে ইদানীং। আরো কমাব আমরা। গেলেই ফুল নিয়ে আসে, ক্রেস্ট দেয় এগুলো কমিয়ে আনা দরকার।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় পরিকল্পনা মন্ত্রণালয়ে ২২টি প্রকল্পের নিবিড় পরিবীক্ষণ এবং আটটি সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন সংক্রান্ত ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেখানে বক্তব্য দেয়ার সময় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী এবং অতিরিক্ত সচিব ড. গাজী মো. সাইফুজ্জামান পরিকল্পনামন্ত্রীর প্রশংসা করেন।

এ সময় বিভিন্ন অনুষ্ঠানে প্রচলিত সঞ্চালন ধারার সমালোচনা করে সেগুলো বাদ দেয়ার কথা বলেন এম এ মান্নান।

বক্তব্যে উন্নয়নের গতি বাড়াতে প্রকল্প পরিচালকদের দক্ষতায় গুরুত্বারোপ করে এম এ মান্নান বলেন, বাস্তবায়নের সামর্থ্য নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। সংগত কারণেই তা উঠেছে। আমাদের খেয়াল রাখতে হবে, উন্নয়নকাজে যে টাকা খরচ হয় তা জনগণের। কাজেই তাদের (জনগণের) টাকা ঠিকমতো ব্যয় করা সরকারের নৈতিক দায়িত্ব।

প্রকল্প পরিচালকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনাদের সম্পর্কে প্রায়শই অভিযোগ থাকে। সব অভিযোগ অস্বীকার করার উপায় নেই। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

এ সময় সব কাজে স্বচ্ছতার ওপর গুরুত্বারোপ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘উন্নয়নকাজের গতি ত্বরান্বিত করতে হলে যথাসময়ে কাজ শেষ করতে হবে। আর এটা নির্ভর করছে আপনাদের ওপর।’

মন্ত্রী বলেন, সরকারের কাজ হচ্ছে জনগণকে সর্বোত্তম সেবা দেয়া ও অর্থ ব্যয় নিশ্চিত করা। কিন্তু এ কাজটি ঠিকমতো করা যাচ্ছে না। এটা সরকারের দুর্বলতা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //