আলজাজিরার প্রতিবেদন সরাতে বিটিআরসির উদ্যোগ

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় বাংলাদেশকে নিয়ে করা ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামের তথ্যচিত্র ফেইসবুক ও ইউটিউব থেকে সরাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

ইতোমধ্যে টেলিফোন ও ই-মেইলের মাধ্যমে ফেইসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে কনটেন্ট সরানোর জন্য অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় সম্প্রচারিত তথ্যচিত্রটি ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিটিআরসিকে নির্দেশ দেয় হাই কোর্ট।

এরপর গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, যেহেতু বিজ্ঞ হাই কোর্ট উক্ত কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, এ প্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

নাম প্রকাশ না করার শর্তে বিটিআরসির এক কর্মকর্তা জানান, নিয়ম অনুযায়ী ফেইসবুক ও ইউটিউবকে ওই কনটেন্ট সরানোর জন্য অনুরোধ জানানো হয়। ফেইসবুক বা ইউটিউব কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বিবেচনায় এক থেকে তিন দিনের মধ্যে কনটেন্ট সরিয়ে থাকে, আবার অনেক সময় তা আগের মতোই রেখে দেয়।

গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দা প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি প্রচার করে আলজাজিরা।

এরপর গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন। ‘অল দা প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি ইউটিউব, ফেইসবুক ও টুইটার থেকে অপসারণের নির্দেশনাও চান তিনি।

এই রিট আবেদনের শুনানির জন্য আদালত অ্যামিচি কিউরি হিসেবে সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল মতিন খসরু, এ জে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিকের বক্তব্য শুনতে চায়।

তাদের মধ্যে মতিন খসরু ছাড়া বাকি সবাই মত দেন যে, এই রিট আবেদন চলতে পারে না।

বুধবার রিট আবেদনটি নিষ্পত্তি করে ওই প্রতিবেদন সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানোর নির্দেশ দেয় হাই কোর্ট।

আদালত বলেছে, ওই তথ্যচিত্রের মাধ্যমে কীভাবে রিট আবেদনকারীর মৌলিক অধিকার লংঘিত হয়েছে, তা তিনি দেখাতে ব্যর্থ হয়েছেন। শুনানিতে প্রতীয়মাণ হয়েছে, আবেদনকারী ব্যক্তিগতভাবে সংক্ষুব্ধ নন। পাশাপাশি অ্যাটর্নি জেনারেল ও বিটিআরসির আইনজীবীর বক্তব্য থেকে এ বিষয়টি স্পষ্ট, যে কোনো আন্তর্জাতিক সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো কনটেন্ট কোনো একটি দেশের গণতান্ত্রিক সরকারের সম্মান ও মর্যাদায় আঘাত করলে সে বিষয়ে বিটিআরসি পদক্ষেপ নিতে পারে। ফলে আদালত এই ক্ষেত্রে তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে এই আদেশ দিয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //