শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিপেটা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে শাহবাগে বামপন্থী ছাত্র সংগঠনগুলোর মশাল মিছিল করলে সেখানে লাঠিপেটা করেছে পুলিশ। এতে অন্তত ১৫ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। এ ঘটনায় ২৫ থেকে ৩০ জন আহত হয়েছেন বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা।

এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি সাখাওযাত ফাহাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক আসরাফি নিতু রয়েছে। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।


শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। তবে পুলিশের দাবি, বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছে। পুলিশ তাদের ওপর হামলা করেনি। আত্মরক্ষার্থে তারা টিয়ারশেল নিক্ষেপ করে বিক্ষোভকারীদের সরিয়ে দিয়েছে।


বিক্ষোভকারীরা জানান, সন্ধ্যা ৭টার দিকে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মশাল মিছিল নিয়ে শাহবাগ মোড়ের দিকে যাচ্ছিলেন। কিন্তু মোড়ে পৌঁছানোর আগে পুলিশ তাদের বাধা দেয়। এসময় তাদের লাঠিপেটাও করা হয়। পুলিশের বাধার মুখে বিক্ষোভকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের দিকে চলে যান। এসময় ২৫ থেকে ৩০ জন আহত হন।

এদিকে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়ার পর শাহবাগে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুরো এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। শাহবাগ ও টিএসসি এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এতে সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।


সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাবি শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, পুলিশ অতর্কিতভাবে আমাদের ওপর হামলা করেছে। আমাদের তিনজন নেতাকর্মীকে আটক করেছে। অন্তত ১৫ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি আছে। পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল বেলা ১১টায় ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেন তিনি।


রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান গণমাধ্যমকে বলেন, পুলিশ তাদের (বিক্ষোভকারী) ওপরে হামলা করেনি। আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেছে। এতে ১০-১২ পুলিশ সদস্য আহত হয়েছেন। আমি নিজেও আহত হয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //