সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

আন্দামান সাগরে একটি ভাসমান নৌকা থেকে ৮১ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভারতীয় কোস্ট গার্ড। এছাড়া তারা নৌকায় ৮ জন রোহিঙ্গার লাশ পেয়েছে। জীবিতদের বাংলাদেশে ফেরত পাঠাতে ঢাকার সঙ্গে আলোচনার তথ্য জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

শুক্রবার ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে দাবি করেছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স বলছে,, গত ১১ ফেব্রুয়ারি কক্সবাজার থেকে নৌকা করে মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেয় রোহিঙ্গাদের দলটি। সাগরে হারিয়ে যাওয়ার পর এই নৌকাটির যাত্রীদের নিয়ে উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করেছিল জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এরপর ওই শরণার্থীদের সাহায্য করতে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ আন্দামান সাগরে পাঠানো হয়।

দিল্লি জানিয়েছে, বেঁচে থাকা রোহিঙ্গাদের অনেকেই অসুস্থ। ভুগছে গুরুতর পানিশূন্যতায়। চলতি সপ্তাহে নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ার পর থেকে বেশ কয়েক দিন খাবার আর পানি ছাড়াই থেকেছে তারা। মানবিক দিক বিবেচনায় তাদের সর্বোচ্চ সহযোগিতা দেয়া হচ্ছে। সাগর থেকে জীবিত উদ্ধার রোহিঙ্গাদের খাবার ও ওষুধ দেয়া হয়েছে। এছাড়া নারী ও শিশুদের নতুন কাপড় দিয়েছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তবে যারা মারা গেছেন তাদের অন্ত্যেষ্টিক্রিয়ার কোনো ব্যবস্থা করা হয়েছে কি না, তা এখনো পরিষ্কার নয়। 

নৌকায় ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরা নিশ্চিত করতে তাদের নৌকা মেরামত করা হচ্ছে বলেও জানান ভারত সরকারের প্রতিনিধিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //