মুশতাকের মৃত্যুতে ১৩ রাষ্ট্রদূতের বিবৃতি

কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) ১৩টি দেশের কূটনীতিকরা যৌথ বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তারা গভীর উদ্বেগ জানিয়ে মুশতাকের মৃত্যুর দ্রুত, স্বচ্ছ, স্বাধীন এবং পূর্ণাঙ্গ তদন্ত করার আহ্বানও জানিয়েছেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাতে ওইসিডিভুক্ত দেশগুলোর কূটনীতিকরা এ যৌথ বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিম্নস্বাক্ষরকারী ঢাকাস্থ মিশন প্রধানরা গত ২৫ ফেব্রুয়ারি আইনি হেফাজতে থাকা মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ জানাচ্ছি।’

বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘আহমেদ গত বছরের ৫ মে থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) ধারায় বিচারপূর্ব আটক অবস্থায় ছিলেন। আমরা জেনেছি যে, বেশ কয়েকবার তাকে জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে এবং আটকাধীন অবস্থায় তার প্রতি যে আচরণ হয়েছে তা নিয়ে উদ্বেগ আছে। আমরা তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাই। আমরা বাংলাদেশ সরকারকে মুশতাক আহমেদের মৃত্যুর একটি দ্রুত, স্বচ্ছ, স্বাধীন এবং পূর্ণাঙ্গ তদন্ত করতে আহ্বান জানাচ্ছি।’

বিবৃতিতে স্বাক্ষরকারী কূটনীতিকরা হলেন- মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, ব্রিটেনের হাইকমিশনার রবার্ট ডিকসন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসজে তেরিঙ্ক, কানাডার হাইকমিশনার বেনোয়া প্রেফন্তে, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন, ফ্রান্সের রাষ্ট্রদূত জিন-মেরিন সুইউ, জামার্নির রাষ্ট্রদূত পিটার ফারহেনহোল্টজ, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিটা, নেদারল্যান্ডেসের রাষ্ট্রদূত হেরি ভারউইজ, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-সেভএনডসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রানসিসকো ডি এসিস বেনিতেজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেকজেন্ড্রা বার্গ ভন লিন্ডে ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালি চার্ড।

কারাবন্দি লেখক মুশতাক আহমেদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মৃত্যুবরণ করেন। তিনি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে র‌্যাবের করা মামলায় গ্রেফতার হয়ে কাশিমপুর কারাগারে ছিলেন। তার মৃত্যুর ঘটনায় কারাগারের পক্ষ থেকে গাজীপুর মেট্রোপলিটন সদর থানায় অপমৃত্যু মামলা করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //