কোভ্যাক্স থেকে ১ কোটির বেশি টিকা পাচ্ছে বাংলাদেশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে বিশ্বজুড়ে বিনা মূল্যে কোভ্যাক্স কর্মসূচির টিকা বিতরণ শুরু হয়েছে। এর আওতায় বাংলাদেশ আগামী জুনের আগে করোনাভাইরাসের ১ কোটি ৯ লাখ ৮ হাজার ডোজ টিকা পাচ্ছে।

গতকাল মঙ্গলবার (২ মার্চ) বিশ্বজুড়ে কোভ্যাক্সের টিকা বিনা মূল্যে সরবরাহের একটি পরিকল্পনা প্রকাশ করা হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী, আগামী জুনের আগে যে সব দেশ টিকা পাবে তার মধ্যে বাংলাদেশ আছে ৪ নম্বরে। অন্য দেশগুলো হলো- নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান ও ব্রাজিল। 

তালিকায় এর পরে পাঁচটি দেশ রয়েছে। এর মধ্যে ইথিওপিয়া ৭৬ লাখ ২০ হাজার, ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো ৫৯ লাখ ২৮ হাজার, মেক্সিকো ৫৫ লাখ ৩২ হাজার, মিসর ৪৩ লাখ ৮৯ হাজার ৬০০ ও ভিয়েতনাম ৪১ লাখ ৭৬ হাজার টিকা পাবে।

ইরান, মিয়ানমার, কেনিয়া ও উগান্ডাও ৩০ লাখের বেশি টিকা পাবে। মে মাসের শেষ দিকে ভারতও কোভ্যাক্সের টিকার বড় সরবরাহ পেতে পারে। আর আগামী মে মাসের শেষ নাগাদ বিশ্বের ১৪২টি দেশে ২৩ কোটি ৮২ লাখ ডোজ টিকা সরবরাহ করবে কোভ্যাক্স।

করোনা প্রতিরোধে দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোকে বিনা মূল্যে টিকা সরবরাহ করতে ডব্লিউএইচও’র নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ হলো কোভ্যাক্স। এই উদ্যোগে প্রথম টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা। কোভ্যাক্স কর্মসূচিতে ১৯৮টি দেশ অংশ নিয়েছে। তবে সব দেশই প্রথম দফায় টিকা সরবরাহের আওতায় আসছে না।

এ কর্মসূচির আওতায় ডব্লিউএইচও বিশ্বব্যাপী কভিড-১৯ টিকার প্রায় দুইশ’ কোটি ডোজ বছরের শেষের দিকে সরবরাহ করার লক্ষ্য নিয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh