বাংলাদেশ-ভারত সত্যিকারের বন্ধু: জয়শঙ্কর

সম্পর্ককে এগিয়ে নেয়ার উপায় নিয়ে আলোচনা করতে দ্বিপক্ষীয় বৈঠক করছে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা।

‘বাংলাদেশ-ভারত সত্যিকারের বন্ধু’ বলে মন্তব্য করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে এমন কোনো ইস্যু নেই যে আলোচনা হতে পারে না। দুই দেশের মধ্যে সব ইস্যুতেই আলোচনা হতে পারে।

বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা নিয়ে তিনি বলেন, নো ক্রাইম, নো কিলিং। তবে সীমান্তে হত্যা দুঃখজনক। আমরা চাই না একজন মানুষও মারা যাক।

আজ বৃহস্পতিবার (৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে শুরু হওয়া বৈঠকের পর তিনি এসব কথা বলেন।

এর আগে সকালে জয়শঙ্কর ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে দিল্লি থেকে ঢাকায় পৌঁছান। ঢাকায় বিএএফ বঙ্গবন্ধু ঘাঁটিতে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

জয়শঙ্কর বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এমন জায়গায় দাঁড়িয়েছে, দুই দেশের মধ্যে সব ইস্যুতেই আলোচনা হতে পারে। আমাদের মধ্যে সব সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হতে পারে। আসলে আমি ২৬ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে এসেছি। সুনির্দিষ্ট কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি সব বিষয় নিয়ে হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে প্রধানমন্ত্রী মোদি ঢাকায় আসছেন। করোনা পরবর্তী সময়ে এটাই মোদির প্রথম বিদেশ সফর হবে।

পানি বণ্টন নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পানি বণ্টন নিয়ে ভারত আগের অবস্থানে রয়েছে। এই বিষয়ে আলোচনার যথেষ্ট সুযোগ রয়েছে।

একদিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও বৈঠক করবেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে নরেন্দ্র মোদির ২৬-২৭ মার্চ ঢাকায় সফর করার কথা রয়েছে। আর মোদির সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা স্মারক চূড়ান্ত করতেই জয়শঙ্করের এই সফর। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //