৭ মার্চের ভাষণই স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার বলেছেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্পষ্টতই স্বাধীনতার প্রকৃত ঘোষণা কেননা বঙ্গবন্ধু তার বক্তব্যে দুইবার দৃঢ়তার সাথে বলেছিলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।

তিনি বলেন, বঙ্গবন্ধু দুই বার বলেছিলেন এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তার মানে তিনি স্পষ্টভাবেই বলেছিলেন যে এটি হবে স্বাধীনতার সংগ্রাম এবং এটি হবে মুক্তিযুদ্ধ। সুতরাং, এই দৃষ্টিকোণ থেকে ৭ মার্চের ভাষণকে স্বাধীনতার প্রকৃত ঘোষণা বলা যেতে পারে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিনি প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগদান করেন।

বঙ্গবন্ধু জানতেন যে স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণার সময় তিনি নাও বেঁচে থাকতে পারেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাই তিনি তার ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি অত্যন্ত কার্যকর যুদ্ধ কৌশল ছিলো কারণ তিনি গেরিলা যুদ্ধের প্রস্তুতি নেয়ার জন্য জাতিকে সব নির্দেশনা দিয়েছিলেন।

তিনি বলেন যুদ্ধের কৌশলগত দৃষ্টিকোণ থেকে তার বক্তব্য কতটা কার্যকর! এবং তার প্রতিটি পদক্ষেপ কতটা বাস্তব! এটা খুব গুরুত্বপূর্ণ।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সংস্কৃতি বিষয়ক সচিব এম বদরুল আরেফিন স্বাগত বক্তব্য দেন।

২০১৭ সালের ৩০ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্তিকরণে ওয়ার্ল্ড ডেমোক্রেসি হেরিটেজের অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //