বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ

বায়ু দূষণে ২০২০ সালে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে স্থান পেয়েছে বাংলাদেশ। ২০২০ সালের বিশ্বের বায়ুর মানের ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা আইকিউএয়ার।

পার্টিকুলেট ম্যাটার (পিএম-২.৫) বা বস্তুকণার ২.৫ মানের ওপর ভিত্তি করে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ ও শহরের তালিকা প্রকাশ করেছে আইকিউএয়ার।

আইকিউএয়ারের এই তালিকায় টানা তৃতীয় বারের মতো বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী চিহ্নিত হয়েছে নয়াদিল্লি। শীর্ষ দূষিত দেশ হিসেবে বাংলাদেশ শনাক্ত হওয়ার পাশাপাশি রাজধানী ঢাকা বিশ্বের দ্বিতীয় শীর্ষ দূষিত রাজধানী চিহ্নিত হয়েছে।

নয়াদিল্লির প্রতি ঘনমিটার বায়ুতে পিএম-২.৫ এর বার্ষিক ঘনত্বের পরিমাণ ছিল ৮৪ দশমিক ১ মাইক্রোগ্রাম; যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্ধারণ করে দেয়া সহনীয় ১০ মাইক্রোগ্রামের চেয়ে ৮ গুণেরও বেশি।

দ্বিতীয় স্থানে থাকা রাজধানী ঢাকার বায়ুতে পার্টিকুলেট ম্যাটার বা পিএম-২.৫ এর উপস্থিতি প্রতি ঘনমিটারে ৭৭ দশমিক ১ শতাংশ ছিল।

রাজধানীর তালিকায় তৃতীয় মঙ্গোলিয়ার উলানবাটরের প্রতি ঘনমিটার বায়ুতে পিএম-২.৫ এর উপস্থিতি পাওয়া গেছে মাত্র ৪৬ দশমিক ৬ শতাংশ। এই দুই রাজধানী শহর টানা দুই বছর ধরে একই স্থানে রয়েছে।

গত বছর সামগ্রিক বায়ু মান বিবেচনায় বিশ্বের সবচেয়ে দূষিত দেশ চিহ্নিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশের বায়ুতে প্রাণঘাতী পার্টিকুলেট ম্যাটার বা পিএম-২.৫ এর উপস্থিতি প্রতি ঘনমিটারে ছিল ৭৭ দশমিক ১ শতাংশ; যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেয়া সীমার চেয়ে সাত গুণ বেশি। বাংলাদেশের পরই এই তালিকায় আছে পাকিস্তান (দ্বিতীয়), ভারত (তৃতীয়), মঙ্গোলিয়া (চতুর্থ) ও আফগানিস্তান (পঞ্চম)।

২০২০ সালের বিশ্বের শীর্ষ ৫০টি দূষিত শহরের তালিকায় ভারতেরই ৩৫টি শহর ঠাঁই পেয়েছে। মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিভিন্ন ধরনের রোগ যেমন- প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যা তৈরি করে পিএম-২.৫। আইকিউএয়ার বায়ূতে পিএম-২.৫’র যে উপস্থিতি পেয়েছে তা বৈশ্বিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে সতর্ক করে দিয়েছে।

এছাড়া বিশ্বের সবচেয়ে কম দূষিত শহর নির্বাচিত হয়েছে পুয়ের্তো রিকো, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ফরাসী ভূখণ্ড নিউ ক্যালেডোনিয়া এবং যুক্তরাষ্ট্রের ভার্জিন দ্বীপপুঞ্জ।

আইকিউএয়ার বলছে, গত বছর বিশ্বের ৬৫ শতাংশ শহরের বায়ু মানের উন্নতি ঘটেছে। আর দেশের হিসেবে বিশ্বের ৮৪ শতাংশ দেশে বায়ু মানের উন্নতি হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh