বাংলাদেশ-মালদ্বীপ ৪ সমঝোতা স্মারক সই

মৎস্য ও সাংস্কৃতিক বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর বৈঠকের পর দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকগুলো সই হয়।

সমঝোতা স্মারকগুলো হলো-পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশন (জেসিসি), ফরেন অফিস কনসাল্টেশন (এফওসি), মৎস্য ও পেলেজিক ফিশিং এবং ২০২২-২০২৫ পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতা (সিইপি) সমঝোতা স্মারক।


আজ বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান প্রেসিডেন্ট সলিহ। তাকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা। প্রথমে শেখ হাসিনার সাথে সলিহ একান্ত বৈঠক করেন। পরে করেন দ্বিপক্ষীয় বৈঠক। এরপর দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারকগুলো সই হয়।

পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশনের বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও মালদ্বীপের পররাষ্টমন্ত্রী আবদুল্লাহ শহিদ।

দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসাল্টিংয়ের (এফওসি) জন্য বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মালদ্বীপের  পররাষ্ট্র সচিব আবদুল গাফুর মোহাম্মদ সমঝোতা স্মারকে সই করেন।


বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম ও মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী ফায়াজ ইসমাইল মৎস্য ও পেলেজিক ফিশিংয়ের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন।

এছাড়া ২০২২-২০২৫ সাল পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতার (সিইপি) জন্য সমঝোতা স্মারকে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ হাসান ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ সই করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh