অবশেষে শুরু হলো ৪১তম বিসিএস পরীক্ষা

স্বাস্থ্যবিধি নিশ্চিতে কড়াকড়ি

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও শঙ্কায় পড়েছিল ৪১তম বিসিএস পরীক্ষা। তবে শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত শুক্রবার সকাল ১০টায় ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। 

রাজধানীসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ৩৫৯টি কেন্দ্রে একযোগে শুরু হয় এ পরীক্ষা। চলবে বেলা ১২টা পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ৮টা থেকে কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশ করানোর প্রক্রিয়া শুরু করে কর্তৃপক্ষ। এ সময় পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানাতে এবং পরীক্ষা-নিরীক্ষায় ব্যাপক কড়াকড়ি আরোপ করতে দেখা যায়।

পাঁচ স্তরে পরীক্ষা-নিরীক্ষা করার পরই কেন্দ্রে প্রবেশ করতে পেরেছেন ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণকারীরা। 

এর আগে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষাগ্রহণের বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি ১১ দফা নির্দেশনা জারি করা হয়। এসব নির্দেশনা বাস্তবায়নে এ বিষয়ে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেছে পিএসসি।

নির্দেশনাগুলো হলো :

১. প্রতিটি পরীক্ষা হলে পর্যান্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২. পরীক্ষার হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা/হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।

৩. হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখতে হবে।

৪. প্রতিটি পরীক্ষা হলের কন্ট্রোল রুমে মাস্ক এবং জীবাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।

৫. শিক্ষাপ্রতিষ্ঠানের মেঝেসহ সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে।

৬. স্বাস্থ্যবিধি পালনের বার্তা সম্বলিত পোস্টার/ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে।

৭. অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেয়া যেতে পারে।

৮. শিক্ষাপ্রতিষ্ঠানে পানি, স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে।

৯. পরীক্ষার্থীরা কমপক্ষে তিন ফুট দূরত্ব রজায় রেখে হলে প্রবেশ করবে। প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

১০. আসন ব্যবস্থায় দুইজন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে।

১১. পরীক্ষা হলের বাইরে অভিভাবকদের সমাবেশ পরিহারসহ যেকোনো ধরনের জনসমাগম পরিহার করতে হবে।

এদিকে, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনের জন্য ১৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ভেতর ও বাইরের আইনশৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ১৬০টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে এবং পিএসসির কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ‘পাবলিক এক্সামিনেশন (অফেন্স) অ্যাক্ট ১৯৮০’ অনুযায়ী আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। ম্যাজিস্ট্রেটদের ১৯ মার্চ বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সচিবালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রিলিমিনারি পরীক্ষা পরিচালনার জন্য পিএসসিকে সহায়তা দিতে প্রশাসনের ৪০ জন সহকারী সচিবকে (নন-ক্যাডার) সংযুক্তি দেয়া হয়েছে।

এর আগে গত ৭ মার্চ ৪১তম বিসিএসের আসন বিন্যাস প্রকাশ করে পিএসসি। নির্দেশনা অনুযায়ী হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এ বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন প্রার্থী। এটি বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড। চলতি বছরের ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে পিএসসি।

পিএসসি বলছে, পৌনে পাঁচ লাখের মধ্য দুই লাখের বেশি প্রার্থীই ঢাকার বিভিন্ন কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। বাকিরা দেশের অন্য কেন্দ্রগুলোতে পরীক্ষা দেবেন। ঢাকার বড় বড় কেন্দ্রগুলোতে তিন হাজারের মতো প্রার্থী পরীক্ষায় অংশ নেবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //