ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে আজ সকালে ঢাকায় পৌঁছেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে তার এই সফর।

সকাল ৯টা ৪৫ মিনিটের দিকে রাজাপক্ষে ঢাকায় পৌঁছান। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভ্যর্থনা জানান।

তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করবেন। আজ বিকালে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশেষ অনুষ্ঠানমালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পরদিন তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ১৯-২০ মার্চ, দুই দিনের এই রাষ্ট্রীয় সফর করছেন রাজাপক্ষে। এটি তার দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে ২০১১ সালে প্রেসিডেন্ট থাকাকালীন তিনি বাংলাদেশ সফর করেন। এবারের সফরের সময় প্রধানমন্ত্রী হাসিনা ও রাজাপক্ষের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক হবে শনিবার (২০ মার্চ)।

এ সফরে সফরসঙ্গী হিসেবে রয়েছে শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী, আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী, তাত ও বস্ত্র প্রতিমন্ত্রী, গ্রামীণ গৃহায়ন ও গৃহ নির্মাণ সামগ্রী শিল্প প্রতিমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ ২৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল।

দ্বিপক্ষীয় বৈঠকে দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয় যেমন বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি বিষয়াবলীতে পারস্পরিক সহযোগিতা অধিক গুরুত্ব পাবে। বৈঠক শেষে উল্লেখযোগ্য সংখ্যক সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা লাভের পর ১৯৭২ সালে শ্রীলঙ্কার সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্ক স্থাপিত হয়। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বর্তমান সরকারের মেয়াদে আরও সুদৃঢ় ও সম্প্রসারিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //