দাবদাহ শেষে আসবে কালবৈশাখী

চলতি মৌসুমের দাবদাহ শেষ হতেই দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২৩ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশের অধিকাংশ স্থানে বয়ে যাওয়া দাবদাহ আরো দুদিন থাকতে পারে। এরপর কমতে পারে তাপের তীব্রতা। তবে এ দাবদাহ শেষ হতেই কালবৈশাখী ঝড় আঘাত হানবে। তবে বৃষ্টি শেষ হলে আবার তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। মূলত এ সময়ে তাপমাত্রা একটু বেশিই থাকে।

তিনি বলেন, আগামী ২৭ বা ২৮ মার্চ থেকে দেশের সিলেট, ময়মনসিংহ অঞ্চলে কালবৈশাখী ঝড় আঘাত হানবে। এ ঝড় ধীরে ধীরে ঢাকাসহ দক্ষিণ অঞ্চলের দিকে যাবে। উত্তরে কালবৈশাখীর আঘাত হানার সম্ভাবনা কম রয়েছে। ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে কালবৈশাখী আঘাত হানতে বলে ধারণা করা হচ্ছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। আর সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৩৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় দাবদাহ বয়ে যাওয়া এলাকার মধ্যে রয়েছে, ঢাকা (৩৭.৭), টাঙ্গাইল (৩৬.৪), ফরিদপুর (৩৭.৫), গোপালগঞ্জ (৩৬.৫), চট্টগ্রাম (৩৮.৭), সন্দ্বীপ (৩৭.৯), রাঙ্গামাটি (৩৮.৫), কুমিল্লা (৩৬.৯), চাঁদপুর (৩৬.৭), মাইজদীকোর্ট (৩৬.৩), ফেনী (৩৮.৫), হাতিয়া (৩৬.৬), কক্সবাজার (৩৬.৭), কুতুবদিয়া (৩৮.৬), সিলেট (৩৬.৪), শ্রীমঙ্গল (৩৬), রাজশাহী (৩৬.৮), ঈশ্বরদী (৩৭.২), খুলনা (৩৭.২), মংলা (৩৭), সাতক্ষীরা (৩৬.২), যশোর (৩৭.২), চুয়াডাঙ্গা (৩৬.৫), কুমারখালী (৩৭), বরিশাল (৩৬.৫), পটুয়াখালী (৩৭.৪), বরিশাল (৩৬.৫), খেপুপাড়া (৩৮), ভোলা (৩৬.৯)।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh