ক্যাম্পে আগুনের ঘটনায় কাউকে ছাড় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না। এ ঘটনায় কেউ দায়িত্ব পালনে অবহেলা ও দুরভিসন্ধিমূলক আচরণ করে থাকলে ব্যবস্থা নেওয় হবে।’

বুধবার (২৪ মার্চ) দুপুর ২টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের মাঝে বস্ত্র বিতরণ করেন মন্ত্রী।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য দুঃখ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রত্যেকটি পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয়রাও ক্ষতিগ্রস্ত হয়েছে। একইভাবে হাসপাতালও ক্ষতিগ্রস্ত হয়েছে। আমি মনে করি, ক্ষতিগ্রস্তরা আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।’

এর আগে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের মাঝে বস্ত্র বিতরণ শেষে ঢাকায় ফিরে যান।

ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মহসিন জানিয়েছেন, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি কাজ শুরু করে দিয়েছে। তিনদিনের মধ্যেই তারা রিপোর্ট জমা দেবেন। ত্রাণ মন্ত্রণালয় জরুরি সহায়তা হিসেবে ১০ লাখ টাকা এবং ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার র‍্যাব-১৫ অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, গত রবিবার (২২ মার্চ) বিকেলে বালুখালীর একটি রোহিঙ্গা ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে আটটি ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে।

জাতিসংঘের হিসাবে, আগুনে ১৫ জনের মৃত্যু হয়েছে এবং ৫০০ আহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছে ৪০০ মানুষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //