মোদি আসছেন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুদিনের রাষ্ট্রীয় সফরে আজ শুক্রবার (২৬ মার্চ) ঢাকা আসছেন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতা ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে তার এই সফর।

সকালে শাহজালাল বিমানবন্দরে অবতরণের পর সাভার স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু জাদুঘরে শ্রদ্ধা জানাবেন মোদি। বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বক্তব্য দেবেন তিনি। বিদেশি শীর্ষ নেতাদের সাধারণত ঢাকার বাইরে যাওয়ার প্রচলন না থাকলেও মোদি এই সফরে সাতক্ষীরা ও গোপালগঞ্জ সফর করবেন। এর পাশাপাশি দুই প্রধানমন্ত্রী ২৭ মার্চ দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

মোদি সাতক্ষীরায় যশোরেশ্বরি কালি মন্দিরে পূজা দেবেন। এরপর টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি পরিদর্শন করবেন। সেখানে মোদিকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদি মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দিও পরিদর্শন করবেন এবং ওই সম্প্রদায়ের লোকদের সঙ্গে কথা বলবেন।

এই সফরে কয়েকটি সমঝোতা স্মারকের পাশাপাশি কয়েকটি উদ্যোগের উদ্বোধন হবে। এর মধ্যে রয়েছে মেহেরপুরে স্বাধীনতা সড়ক, স্বাধীনতা যুদ্ধে নিহত ভারতীয় সৈনিকদের সম্মানে আশুগঞ্জে স্মৃতিসৌধ, কুষ্টিয়ায় কুঠিবাড়ি সংস্কার, একাধিক বর্ডার হাট, বঙ্গবন্ধুর ওপর স্ট্যাম্প ও নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন উদ্বোধন। দুর্যোগ ব্যবস্থাপনা, স্টাফ কলেজ ও ন্যাশনাল ক্যাডেট কোরের মধ্যে সমঝোতা স্মারক, ও দুটি প্রকল্পের বিষয়ে সমঝোতা স্মারকের সম্ভাবনা রয়েছে এই সফরে।

সফর উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী অফিসের ওয়েবসাইটে নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর উপলক্ষে নিজের আনন্দের কথা ব্যক্ত করে বলেছেন, কোভিড মহামারির পরে আমার প্রথম সফর বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী বাংলাদেশ যার সঙ্গে ভারতে সাংস্কৃতিক ও ভাষাগত মিল রয়েছে এবং মানুষে-মানুষে যোগাযোগ আছে।  মোদি বলেন, আমি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য মুখিয়ে আছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //