‘কঠোর বিধিনিষেধ’ কি বাড়বে?

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সাত দিনের কঠোর বিধিনিষেধ দেওয়া হয়।  আজ (বৃহস্পতিবার) চলছে এর চতুর্থ দিন। পরিস্থিতি পর্যালোচনা করে আজ পরবর্তী সিদ্ধান্ত নেয়া হতে পারে। সংক্রমণ বাড়তে থাকায় কঠোর বিধিনিষেধও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (৫ এপ্রিল) মন্ত্রিপরিষদের বৈঠকে এমনটাই জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পরবর্তী বিধিনিষেধের সিদ্ধান্ত বৃহস্পতিবার দেওয়া হবে।’ 

এরপর মঙ্গলবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, কঠোর বিধিনিষেধ বিষয়ে এক-দুই দিনের মধ্যে নতুন নির্দেশনা আসতে পারে।

উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার রোধে দেশজুড়ে কঠোর বিধিনিষেধসহ বেশ কয়েক দফা নির্দেশনা দেয় সরকার, যা সোমবার সকাল ৬টা থেকে কার্যকর হয়ে চলবে ১১ এপ্রিল রবিবার রাত ১২টা পর্যন্ত।

প্রথমে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা দিলেও পরে তা উঠিয়ে নেয়া হয়। বুধবার থেকে সিটি করপোরেশন এলকার মধ্যে গণপরিবহন চলছে, তবে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ। অফিসগামী যাত্রীদের জন্যই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

এদিকে আজ (৮ এপ্রিল) থেকে দেশের সব শপিংমল ও দোকানপাট খুলতে চান বলে বুধবার জানান ব্যবসায়ীরা। তবে তা কোনোক্রমেই সরকারি সিদ্ধান্ত অমান্য করে নয়। সরকারের অনুমতি পেলেই তারা ব্যবসাপ্রতিষ্ঠান খুলবেন বলে জানিয়েছেন। সব মিলিয়ে আগামী দিনগুলোতে নতুন কী নিয়ম মানতে হবে তার নির্দেশনা আসতে পারে আজ।

উল্লেখ্য, বুধবার করোনা বিষয়ক স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৩ জন। এর আগে মঙ্গলবার এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু ছিল ৬৬ জন। আর এ দিন শনাক্ত হয়েছেন সাত হাজার ৬২৬ জন। যা দেশে করোনাকালের সর্বোচ্চ শনাক্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //