ঘরবন্দি বৈশাখ এখন ডিজিটাল প্লাটফর্মে

আজ পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের প্রথম দিন। অন্যরকম এক বৈশাখ উদযাপন করছেন নগরবাসী। ঘরবন্দি বৈশাখ। বৈশাখের এই দিনটিকে ঘিরে আনন্দ উচ্ছ্বাসের কমতি থাকে না। কিন্তু সবকিছু যেন ওলোটপালট করে দিয়েছে করোনাভাইরাস। 

গত বছরও একই কারণে পহেলা বৈশাখ উদযাপিত হয়নি। পুরো দেশ প্রত্যাশা করছে, করোনামুক্ত নতুন বিশ্ব নতুন বাংলাদেশের।  বৈশাখের প্রথম দিনের সাথে আজ যুক্ত হয়েছে পবিত্র রমজান মাস। মন খারাপ না করে এ সময়ে তাই ঘরে থেকেই বৈশাখ উদযাপন করছে নগরবাসী রাজধানীবাসী। 

বৈশাখ এখন রমনার বটমূল থেকে ডিজিটাল প্লাটফর্মে এরকমই ভাবছেন বিশিষ্টজনরা। 

দেশবরেণ্য নাট্যকার আজিজুল হাকিম বলেন, সার্বজনীন বাঙালির এই উৎসবটি এখন ছোটপর্র্দায় নানা অনুষ্ঠান দেখে উদযাপন করতে হবে। সবাই করোনার থাবায় বিপর্যস্ত, আতংকিত। এবার শুধু বাইরে বের হওয়া হয়নি। সকালে পরিবারের সবার সাথেই আছি। বন্ধুবান্ধব আত্মীয়স্বজনদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছি। বিটিভিতে সকালে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান দেখলাম। রমাজানেরও প্রথম দিন আজকে। তাই পান্তা ইলিশ খাওয়া হয়নি। রাতে বাসার সবাই মিলে খিচুড়ি দিয়ে ইলিশ ভোজনের আয়োজন হবে। 

সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দোপাধ্যায় বলেন, পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির একটি তাৎপর্যপূর্ণ দিন। এই একটি উৎসবে বাঙালির সার্বজনীন উৎসবে রূপ পেয়েছে। গত দুই বছর ধরে উৎসবটি আমার উদযাপন করতে পারছি না। তার কারণ আমরা সবাই জানি। সবার আগে নিজের সুরক্ষার কথা ভাবতে হবে। জীবন বাঁচলে উৎসব হবে। 

বরেণ্য এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব বরাবরের মতোই বৈশাখের প্রথম দিনের সকাল পান্তা ইলিশ দিয়ে উদযাপন করেছে। ফেসবুক, ফোন আর টুটইটারে শুভেচ্ছো বিনিময় করে কাটছে বৈশাখের প্রথম দিন। 

ভার্চুয়ালি নববর্ষ উৎসব উদযাপন

বৈশাখের প্রথম প্রহরে গত বছরের মতো এবারো ছায়ানট তাদের নিজস্ব ইউটিউব চ্যানেল ও বিটিভির মাধ্যমে বৈশাখ অনুষ্ঠান সম্প্রচার করে। দেশের সবকটি টিভি চ্যানেল ও এফএম রেডিও বৈশাখের বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে। ঘরবন্দি থেকে দেশবাসী এসব অনুষ্ঠান উপভোগ করছে। 

এ বছর মঙ্গলশোভা যাত্রাও হয়নি। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলা নববর্ষ-১৪২৮ সীমিত পরিসরে প্রতীকী কর্মসূচির মাধ্যমে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ ও প্রতীক নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ ও শারীরিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্তভাবে প্রতীকী মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়।

টিভি পর্দার পাশাপাশি সকাল থেকে ফেসবুকে সবাই নববর্ষেও শুভেচ্ছা বিনিময় করে ঘরবন্দি দিন কাটাচ্ছেন। 

পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র:

জাতীয় দৈনিক পত্রিকা পহেলা বৈশাখ হিসেবে বিশেষ ক্রোড়পত্র  প্রকাশ। 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী : 

বাংলা নববর্ষেও প্রথম দিনটিকে ঘিরে দেশবাসীকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানন্ত্রী শেখ হাসিনা। পৃথক বাণীতে দেশবাসীসহ বাঙালিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh