সৌদিগামী বিমানের বিশেষ ফ্লাইট বাতিল, বিমানবন্দরে বিক্ষোভ

বিমান বাংলাদেশের সৌদি আরবগামী একটি বিশেষ ফ্লাইট বাতিল করায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ করেছেন কয়েকশ’ অভিবাসী শ্রমিক।

বিজি-৫০৯৩ ফ্লাইটটি আজ শনিবার (১৭ এপ্রিল) ভোর সোয়া ৬টার দিকে থেকে রিয়াদের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। 

কিন্তু সৌদি আরবের কাছ থেকে অবতরণের অনুমতি না পাওয়ায় ফ্লাইটটি বাতিল করতে হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে বিমানবন্দর সূত্র।

ফ্লাইটটি ছাড়ার ছয় ঘণ্টা আগেই বিমানবন্দরে পৌঁছে যায় প্রায় ৩০০ যাত্রী। কিন্তু রাত ২টার দিকে কর্তৃপক্ষ ফ্লাইট বাতিলের কথা জানায়। এরপর যাত্রীরা বিক্ষোভ করেন।

বিমান সূত্র আরো জানায়, শনিবার সৌদি আরবে বিমানের আরো কিছু ফ্লাইট যাওয়ার কথা ছিল ও সেগুলোও বাতিল করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে চলমান সর্বাত্মক বিধিনিষেধের কারণে বন্ধ রয়েছে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল। তবে এ সময়ে প্রবাসীদের বিদেশের মাটিতে পৌঁছে দিতে পাঁচ দেশে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। প্রবাসীদের জন্য চালু হওয়া এ বিশেষ ফ্লাইটের প্রথমটিই বাতিল করা হয়েছে। সৌদি আরবগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ এ ফ্লাইটটি শনিবার (১৭ এপ্রিল) ভোর ৬টা ১৫ মিনিটে ঢাকা ছাড়ার কথা ছিল।

এরপর থেকেই বিক্ষোভ শুরু করেন যাত্রীরা। তারা বিমানবন্দর ছেড়ে কোনোভাবেই যেতে রাজি নন। বিমানবন্দরের বহির্গমন টার্মিনালে বিক্ষোভ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন।

এবিষয়ে শাহজালাল বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, ‘বিমান আমাদের জানিয়েছে, বিশেষ ফ্লাইটের জন্য বিমান যে নতুন সময়সূচি ঘোষণা করেছে, সেই সময়ে রিয়াদের বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি। তাই তারা ফ্লাইট পরিচালনা করতে পারছে না।’

অপরদিকে বিশেষ ফ্লাইট চালুর হওয়ার খবর জানতে সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা ভিড় করেছেন। আজ সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে প‌্যান প‌্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনে সৌদি প্রবাসী যাত্রীদের ভিড় করতে দেখা গেছে।

তাদের অভিযোগ, ১৭ এপিল থেকে বিশেষ ফ্লাইট চালু হওয়ার খবর শুনে তারা লকডাউনের মধ্যে বিভিন্ন জেলা থেকে ঢাকা এসেছেন। তবে সৌদি এয়ারলাইন্সের প্রধান কার্যালয় বন্ধ থাকায় ফ্লাইট চলবে কি না সে বিষয়ে তারা কোনো তথ্য পাচ্ছেন না।

জয়পুরহাট থেকে ১০ হাজার টাকা খরচ করে আজ ঢাকায় এসেছেন সৌদি প্রবাসী মো. হাবিল। তিনি বলেন, আমরা রেমিট‌্যান্স যোদ্ধা। আমরা এখানে এসেছি ফ্লাইট কবে চালু হবে সে বিষয় জানতে। কিন্তু সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষের সাথে আমরা যোগাযোগ করতে পারছি না। ১০ হাজার টাকা খরচ করে আমি জয়পুরহাট থেকে আজকে ঢাকায় এসেছি। 

তিনি আরো বলেন, আগামীকাল রবিবার (১৮ এপ্রিল) রাত ১২টায় আমার ফ্লাইট। আমি এখনো জানি না যে আমি সৌদিতে যেতে পারবো কিনা। আমার ভিসার মেয়াদ শেষ পর্যায়ে রয়েছে। আমি যদি সময়মতো না যেতে পারি তাহলে আমার ভিসা মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে। এ পরিস্থিতিতে আমি সরকারের হস্তক্ষেপ কামনা করছি।

আজ সৌ‌দি এয়ালাই‌ন্সের প্রধান শাখা বন্ধ র‌য়ে‌ছে। ত‌বে সৌদি প্রবাসী‌দের ভিড় জমা‌নোর কার‌ণে তারা অফিস খুল‌বে জানিয়েছেন সোনারগাঁও হো‌টে‌লের প্রধান ফট‌কে দা‌য়িত্বরত আনসার সদস‌্য বাবুল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //