সর্বাত্মক বিধিনিষেধের চতুর্থ দিনেও ঢিলেঢালা ভাব

করোনার সংক্রমণ ঠেকাতে চলছে সর্বাত্মক বিধিনিষেধ। আজ এর চতুর্থ দিন। এদিন সড়কে অবাধে চলাচল করতে দেখা যায় ব্যক্তিগত গাড়ি। আছে মাইক্রোবাস, সিএনজি চলিত অটোরিকশা ও মোটরসাইকেলের দাপট। সড়কে গতদিনগুলোর তুলনায় চেকপোস্টের তেমন নজরদারি নেই। 

শনিবার (১৭ এপ্রিল) সকাল থেকে এমনই চিত্র রাজধানীর সড়কগুলোতে। অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে সর্বাত্মক বিধিনিষেধের চতুর্থ দিন।

তবে ভিন্নচিত্র কাঁচাবাজারে, সবজি, মাছ, ফল ও মাংসের বাজারগুলোয় ক্রেতা কমে গেছে। কারওয়ানবাজারের ব্যবসায়ী জামাল বলেন, ‘গতকালের তুলনায় আজ সবজির সরবরাহ বেশি। কিন্তু চাহিদা কম। এ কারণে সবজির দাম কমেছে।

তিনি বলেন, ‘শুক্রবার বাজারে ক্রেতার চাপ বেশি থাকে, গতকাল রোজার প্রথম শুক্রবার হওয়ায় ক্রেতাদের চাপ অনেক বেশি ছিল। তবে আজ বাজার প্রায় ক্রেতা শূণ্য।

এর আগে ৯ এপ্রিল সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ১৪ এপ্রিল থেকে ‘কঠোর ও সর্বাত্মক লকডাউন’ দেয়া হবে বলে ঘোষণা দেন। পরে জনপ্রশাসন প্রতিমন্ত্রীও একই ইঙ্গিত দেন। এরই ধারাবাহিকতায় ১২ এপ্রিল ১৩ দফা নির্দেশনা দিয়ে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত নতুন বিধিনিষেধ আরোপ করে সরকার।

এই বিধিনিষেধ আরোপের পর চেকপোস্ট বসিয়ে চলাচল নিয়ন্ত্রণ করে পুলিশ। যারা জরুরি প্রয়োজনে বের হয়েছেন, তারা মুভমেন্ট পাস দেখাতে পারলেই ছাড়া পেয়েছেন। আর যারা যৌক্তিক কোনো কারণ দেখাতে পারেননি, তাদের কাউকে মামলা আবার কাউকে হুঁশিয়ারি দিয়ে বাসায় পাঠানো হয়েছে।

এদিকে বিধিনিষেধের মধ্যে যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে movementpass.police.gov.bd ওয়েবসাইট ও অ্যাপসের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //