বাংলাদেশে নারীর গড় আয়ু ৭৫, পুরুষের ৭১

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর  প্রত্যাশিত গড় আয়ু অন্তত চার বছর বেশি। ফাইল ছবি

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর প্রত্যাশিত গড় আয়ু অন্তত চার বছর বেশি। ফাইল ছবি

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর  প্রত্যাশিত গড় আয়ু অন্তত চার বছর বেশি বলে জানিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)।

সংস্থাটির নিয়মিত বার্ষিক প্রকাশনা ‘বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২১ সালের প্রতিবেদন অনুযায়ী, দেশে নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর আর পুরুষদের ৭১ বছর।

নারীদের প্রত্যাশিত গড় আয়ু বেশি থাকার এই প্রবণতা সারাবিশ্বেই। ইউএনএফপিএ জানিয়েছে, বিশ্বের ৭৮৭ কোটি ৫০ লাখ মানুষের মধ্যে বাংলাদেশের মতই পুরুষের গড় আয়ু ৭১ ও নারীর ৭৫ বছর। 

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে গড় আয়ুতে এগিয়ে রয়েছে মালদ্বীপ ও শ্রীলংকা। মালদ্বীপে পুরুষের ৭৮ ও নারীর ৮১ এবং শ্রীলংকায় পুরুষের ৭৪ ও নারীর ৮১ বছর প্রত্যাশিত গড় আয়ু। এছাড়া ভুটানে পুরুষদের গড় আয়ু বাংলাদেশের পুরুষদের তুলনায় এক বছর বেশি।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। দেশে বছরে ১ দশমিক ১ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। একজন বিবাহিত নারী প্রজনন বয়সে (১৫ থেকে ৪৯ বছর) গড়ে দুটি সন্তানের জন্ম দিচ্ছেন। দেশের মোট জনসংখ্যার ৫ দশমিক ৩ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি।

প্রতিবেদনে বাংলাদেশের নারীশিক্ষা ও অধিকার বিষয়ে পরিসংখ্যান তুলে ধরা হয়। এতে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সী শিশুদের ৯৫ শতাংশ বিদ্যালয়ে যায়। আর মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সীদের মধ্যে এই হার ৬২ শতাংশ। তবে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগে ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যায়। স্বামীর হাতে নির্যাতনের শিকার হন ২৯ শতাংশ নারী।

প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বের কোনো দেশ সামগ্রিকভাবে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে পারেনি। অনেক দেশে সাংবিধানিক নিশ্চয়তা থাকার পরও পুরুষ যত আইনি অধিকার ভোগ করেন, তার ৭৫ শতাংশ ভোগ করতে পারেন নারী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত বছর বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ৭২ দশমিক ছয় বছর ছিল, যেখানে নারীর গড় আয়ু ৭৪ দশমিক ২ বছর আর পুরুষের ৭১ দশমিক ১ বছর।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh