মার্কেটে যেতে ‘অন্যান্য’ ক্যাটাগরিতে মুভমেন্ট পাস

সরকারঘোষিত সর্বাত্মক বিধিনিষেধের মধ্যে আজ রবিবার (২৫ এপ্রিল) খুলে দেয়া হয়েছে মার্কেট ও শপিংমল। তবে এই বিধিনিষেধের মধ্যে শপিংয়ে যেতে মুভমেন্ট পাস লাগবে বলে জানিয়েছে পুলিশ।

বিধিনিষেধ চলাকালীন সময় জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি ক্যাটাগরিতে দেয়া হচ্ছে ‘মুভমেন্ট পাস’।

এগুলোর মধ্যে- মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মরদেহ সৎকার, ব্যবসা ইত্যাদি ক্যাটাগরিতে ‘মুভমেন্ট পাস’ দেয়া হচ্ছে। 

তবে শপিংমলে কেনাকাটার জন্য কোনো ক্যাটাগরি রাখা হয়নি।

এসব ক্যাটাগরির বাইরে যাদের চলাফেরা প্রয়োজন তাদের অন্যান্য ক্যাটাগরিতে মুভমেন্ট পাস দেয়া হচ্ছে। সেই হিসেবে বিধিনিষেধে যারা শপিং মলে বা মার্কেটে যাবেন তাদের অন্যান্য ক্যাটাগরিতে মুভমেন্ট পাস দেয়া হচ্ছে।

'MOVEMENT PASS' অ্যাপস ব্যবহার করে যেকোনো নাগরিক কয়েকটি তথ্য দিয়ে খুব সহজইে এ পাস সংগ্রহ করতে পারবেন। https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে পাসের জন্য আবেদন করতে হবে।

শুরুতেই একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে দিতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে। জমা দেয়া ফর্মে আবেদনকারী প্রদত্ত তথ্যাবালীর ভিত্তিতে মুভমেন্ট পাস ইস্যু করা হবে। ওয়েবসাইট থেকেই পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। 

এদিকে আজ মার্কেট-শপিংমল খোলার প্রথম দিন সকাল থেকে সড়কে গণপরিবহন ছাড়া সব ধরনের যানবাহনের চাপ দেখা গেছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh