‘২য় ডোজ হিসেবে স্পুটনিক-সিনোফার্মের টিকা দেয়া যেতে পারে’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ধারণা করছেন, করোনা টিকার ২য় ডোজ হিসেবে স্পুটনিক বা সিনোফার্মের টিকা দেয়া যেতে পারে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিএসএমএমইউ এর ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত সভা শেষে তিনি এ কথা জানান।

ভারতের সেরাম ইনস্টিটিউটের করোনার টিকার প্রথম ডোজ অনেকে নিয়েছেন। কিন্তু ভারত টিকা রফতানি বন্ধ করায় দ্বিতীয় ডোজ নিয়ে শঙ্কার পরিপ্রেক্ষিতে ডা. শারফুদ্দিন বলেন, ইতোমধ্যেই এ বিষয়ে আমরা একটা মিটিং করেছি। উচ্চ পর্যায়ের মিটিং থেকে আমরা একটা মিটি করেছি। সেই কমিটি পর্যালোচনা করবে। দ্বিতীয় ডোজটা স্পুটনিক থেকে দেয়া যায় কি না, সেটি আমাদের বিশেষজ্ঞরা পরীক্ষা করবে। তবে হয়তো দেয়া যাবে। সেক্ষেত্রে বিশেষজ্ঞদের মতামত ছাড়া আমার বলা ঠিক না।

অ্যাস্ট্রাজেনেকার ব্যাপারে ভয়ের কারণ নাই। ভারত থেকে না আসলেও দুবাই অথবা কোরিয়া থেকে এটা আনার ব্যাপারে কথা চলছে। ওভারঅল মে পর্যন্ত যেহেতু আমাদের ২য় ডোজ দেয়া যাবে, সেহেতু হতাশার কোনো কারণ নেই। এর মধ্যেই আমরা রিপোর্ট পেয়ে যাব। অ্যাস্ট্রাজেনেকার টিকা আসছে কি না অথবা স্পুটনিক বা সিনোফার্মের টিকা থেকে ২য় ডোজ দেয়া যাবে কি না।

ডা. শারফুদ্দিন বলেন, কোনো কোনো আর্টিকেলে বলা আছে, এটা হয়তো দেয়া যাবে। যদিও বিশেষজ্ঞ মতামত ছাড়া এটা বলা ঠিক না, তবুও আশা করছি এটা সম্ভব।

এর আগে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আ ফ ম রুহুল হক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //