দ্বিতীয় ডোজ অন্য কেন্দ্রে নেয়া যাবে

গত ৭ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়। দেশে চলমান বিধিনিষেধের আগে স্থান পরিবর্তন করেছেন বা প্রথম ডোজ নেয়ার পরে স্থান পরিবর্তন করেছেন, তাদের কথা ভেবে টিকাদানের জন্য নির্ধারিত কেন্দ্র পরিবর্তনের সুযোগ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার ( ২৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। এই নির্দেশনা দেশের সব হাসপাতালের পরিচালক, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জন, সব সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন কারণে টিকা গ্রহীতাদের অনেকের পক্ষেই প্রথম ডোজ টিকা নেয়ার স্থান থেকে দ্বিতীয় ডোজ টিকা নেয়া সম্ভব হচ্ছে না। এ অবস্থায় প্রথম ডোজ নেয়ার স্থান নির্বিশেষে স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত কেন্দ্রগুলো থেকে দ্বিতীয় ডোজ টিকা নেয়া যাবে। তবে একই জেলা বা সিটি করপোরেশন এলাকার জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। এক্ষেত্রে প্রথম ডোজ দেয়ার ভ্যাকসিন কার্ড দেখিয়ে টিকা নিতে হবে।

ঢাকার বাইরে থেকে এসে কেউ যদি ঢাকায় আটকে যান  এবং দ্বিতীয় ডোজ টিকা নিতে চান তবে তারা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের উল্লেখিত পাঁচটি হাসপাতালে টিকা নিতে পারবেন।

একইভাবে অন্যান্য জেলাতেও যারা বাইরে থেকে গেছে তারা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিতে পারবেন সেখানের জেলা সদর হাসপাতালে কিংবা  বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতালেও।

একইসঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ভ্যাকসিন নিতে পারবে। তবে এক্ষেত্রে তাদেরই এই সুবিধা দেয়া হবে যারা ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার পরে স্থান পরিবর্তন করেছেন।

তবে ঢাকায় থেকে ঢাকার ভেতরে কেন্দ্র পরিবর্তনের সুযোগ নেই জানিয়ে ডা. শামসুল হক বলেন, তবে একই জেলা বা সিটি কর্পোরেশনের ভেতরে কেন্দ্র পরিবর্তন করা যাবে না। যেমন ঢাকার ভেতরে থেকে এক কেন্দ্র থেকে আরেক কেন্দ্রে টিকা নেবার সুযোগ নেই। শুধুমাত্র যারা প্রথম ডোজ নেয়ার পরে স্থান পরিবর্তনের কারণে বিপাকে পড়েছেন তাদের জন্যেই এই সিদ্ধান্ত।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh