শফী ‘হত্যার’ আসামি হেফাজত নেতা গ্রেফতার

আল্লামা শাহ আহমদ শফী

আল্লামা শাহ আহমদ শফী

সহিংসতার মামলায় হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির সহকারী মহাসচিব মাওলানা জাফর আহমদকে গ্রেফতার করা হয়েছে। তিনি হেফাজতের সাবেক আমির আল্লামা শাহ আহমদ শফী হত্যা মামলারও আসামি।

শনিবার (১ মে) বিকেলে চট্টগ্রামের হাটহাজারী থেকে তাকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন হাটহাজারি থানার উপ পরিদর্শক (এসআই) মইনুল ইসলাম।

তিনি বলেন, হেফাজত নেতা জাফর আহমদ হাটহাজারীতে সহিংসতার ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি। এর প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন জানান, ২৬ মার্চ হাটহাজারীতে সহিংসতার ঘটনায় জাফর আহমদের বিরুদ্ধে নাশকতার মামলা দায়ের করা হয়। সেই নাশকতার মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

সহিংসতার মামলা ছাড়াও হেফাজতের সাবেক আমির আল্লামা শাহ আহমদ শফী হত্যা মামলার আসামিও জাফর।

গত বছরের সেপ্টেম্বরে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় হাঙ্গামার মধ্যে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর মৃত্যু হয়। শফীকে হত্যা করা হয়েছে বলে ডিসেম্বর মাসে মামলা করেন তার শ্যালক মাওলানা মাইনউদ্দিন।

গত ১২ এপ্রিল মামলাটির তদন্ত রিপোর্ট প্রকাশ করে পুলিশের অপরাধ তদন্ত সংস্থা পিবিআই। এতে শফীকে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এই মামলায় হেফাজতে ইসলামের বর্তমান আমির জুনায়েদ বাবুনগরীসহ মোট ৪৩ জনকে অভিযুক্ত করা হয়েছে।

মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে গত ২৬ মার্চ রাজধানীর বায়তুল মোকাররমে হেফাজতের কর্মসূচিতে পুলিশের সাথে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষের জেরে সহিংসতা হয় চট্টগ্রামের হাটহাজারী, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও কিশোরগঞ্জসহ আরো কয়েক জেলায়।

হাটহাজারীতে থানা, এসিল্যান্ডসহ সরকারি অফিস, মুক্তিযুদ্ধভিত্তিক স্থাপনায় ধ্বংসযজ্ঞ চালানো হয়। একই রকমের তাণ্ডব চালানো হয় ব্রাহ্মণবাড়িয়ায়ও। এসব ঘটনায় অন্তত ১৭ জনের মৃত্যু হয়, আগত হয় আরো অনেকে।

এর পর থেকেই সরকারের সাথে হেফাজতের দূরত্ব বাড়তে থাকে। বিভিন্ন মামলায় গত কয়েক দিনে গ্রেফতার হয় ধর্মভিত্তিক সংগঠনটির শীর্ষ পর্যায়ের অন্তত ৩০ জন নেতা।

এর শুরুটা হয় হেফাজতের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর সেক্রেটারি মামুনুল হককে দিয়ে। গত ১৮ এপ্রিল দুপুরে ভাঙচুরের মামলায় গ্রেফতার করা হয় তাকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh