বিশ্বব্যাংকের আইসিএসআইডি প্যানেলে তিন বাংলাদেশি

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউটসের (আইসিএসআইডি) মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় তিন বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকারের আইন ও বিচার বিভাগ। 

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর পদে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনি-কে আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। 

শনিবার (১ মে) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও বিচার বিভাগ হতে উক্ত তিন ব্যক্তিকে মনোনীত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ওই তালিকা আইসিএসআইডি-তে পাঠানোর পর আইসিএসআইডির   মহাসচিব উক্ত মনোনয়ন চূড়ান্ত করেন। মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আইসিএসআইডি-এর আরবিট্রেটর ও কনসিলিয়েটর হিসেবে দায়িত্ব পালন করবেন।    

আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধী পক্ষসমূহ আইসিএসআইডির  নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারেন। তাছাড়া বিভিন্ন অ্যাডহক কমিটিতে আরবিট্রেটরদের নিয়োগ দেয়া হয়। 

আইসিএসআইডির প্যানেল তালিকায় তিন বাংলাদেশির মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন বলে উল্লেখ করা হয় উক্ত বিজ্ঞপ্তিতে।  

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh