ঈদের পর করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

ঈদের পর করোনাভাইরাসের সংক্রমণ আবারো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, সরকার থেকে জনগণকে সুরক্ষিত রাখার জন্য বিধিনিষেধ দেয়া হয়েছিল। কিন্তু ঈদযাত্রায় মানুষ যেভাবে স্বাস্থ্যবিধি অবহেলিত ও উপেক্ষিত করেছে তাতে সংক্রমণ আরো বাড়তে পারে।

আজ বুধবার (১২ মে) বেলা সাড়ে ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনের উপহার দেয়া করোনার পাঁচ লাখ ডোজ টিকা গ্রহণ অনুষ্ঠানে এ আশঙ্কা প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুধু ভ্যাকসিনের মাধ্যমে এই ভাইরাস নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। টিকা নিয়ে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নিজেকে সুরক্ষিত রাখতে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করে ঈদ পালন করতে হবে।

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে ও নিজেকে সুরক্ষিত রাখতে টিকা নেয়া একটি অন্যতম পন্থা। তবে স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। ভাইরাস থেকে সুরক্ষিত মাস্ক পরাও আরেকটি পন্থা।

জাহিদ মালেক বলেন, দেশের ৮০ শতাংশ জনগণের টিকা নিশ্চিতে দ্রুত চীন থেকে আরো টিকা পেতে দেশটির সরকারের সাথে আলোচনা চলছে। ভ্যাকসিন আমরা পাব সেই প্রক্রিয়া নিয়ে এগোচ্ছি। সিনোফার্মার টিকা চীনসহ বিভিন্ন দেশে ব্যবহার করা হচ্ছে। এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ টিকার অনুমোদন দিয়েছে। আমরা আশা করি এই টিকাটি আরও বেশি করে আমাদের দেশে আনতে পারব।

তিনি বলেন, বন্ধুপ্রতীম রাষ্ট্র চীন বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন উপহার হিসেবে দিয়েছে। আমরা চীনের প্রেসিডেন্ট ও সব নাগরিককে ধন্যবাদ জানাই, এ রকম সময় আমাদের পাশে দাঁড়ানোর জন্য।

তিনি আরো বলেন, এই পাঁচ লাখ ভ্যাকসিন আমরা দুই ডোজ করে আড়াই লাখ লোককে দিতে পারবো। আমাদের দেশে যা প্রয়োজন তা দুই দিনেই লেগে যেতে পারে। আমরা চেষ্টা করছি আরো ভ্যাকসিন আনার জন্য। যাতে যাদের ভ্যাকসিন প্রয়োজন সবাইকে যেন দিতে পারি। 

অনুষ্ঠানে এসময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার খুরশীদ আলম উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //