ফিরছে কর্মজীবী মানুষ, মহাসড়কে ভোগান্তি

দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন কর্মমুখী সাধারণ যাত্রীরা। তবে যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে। পর্যাপ্ত ফেরি চলাচল করায় কমেছে নৌরুটের ভোগান্তি।

ঘাট থেকে গন্তব্যে যেতে যানবাহন সংকট, বাড়তি ভাড়া ও এক জেলা থেকে আরেক জেলায় যেতে বার বার গাড়ি পরিবর্তন করতে হচ্ছে। এতে যাত্রীদের ভোগান্তি বেড়েছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ছোট বড় মিলে ১৬টি ফেরি চলাচল করছে। আর আরিচা-কাজিরহাট নৌরুটে রয়েছে চারটি ফেরি। এতে করে যাত্রী ও যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে এই দুই নৌরুটে।

এদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ঢাকামুখী যাত্রীদের চাপ রয়েছে ঢাকা-আরিচা মহাসড়কে। জেলাভিত্তিক যান চলাচল অব্যাহত থাকায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বারবারিয়া এবং সিংগাইর উপজেলার ধল্ল্যা এলাকায় পুলিশের চেকপোস্ট কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

ঢাকামুখী বাস ঘুরিয়ে দিচ্ছে পুলিশ। এতে করে অল্প কিছু পথ পাঁয়ে হেঁটে আবার ঢাকা জেলার গাড়িতে করে গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের। এতে করে অধিক ভোগান্তিতে নারী ও শিশুরা। 

আজ সোমবার (১৭ মে) ঢাকা আরিচা-মহাসড়ক ঘুরে এমন চিত্র দেখা যায়।

শেখ শাহাবুদ্দিন সাভারের একটি পোশাক কারখানায় চাকরি করেন। তিনি বলেন, ছুটি শেষ হওয়ায় স্ত্রী, সন্তান নিয়ে কর্মস্থলে ফেরার পথে অনায়াসে ফেরি পার হতে পারলেও সড়ক পথে ভোগান্তি পোহাতে হচ্ছে। ঘাট থেকে ৩০০ টাকা ভাড়া দিয়ে স্থানীয় বাসযোগে বারবাড়িয়া ব্রিজ পর্যন্ত এসেছেন। এই রোদে পরিবার নিয়ে হেঁটে ব্রিজ পার হয়ে আবার অন্য বাসে উঠতে হবে। সড়ক পথে যাত্রীদের এমন ভোগান্তি দূর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

সাথী আক্তার নামে এক গার্মেন্টস কর্মী বলেন, রাস্তাঘাট ও ফেরি পারাপারে ভোগান্তি হয় বলে আরো দুইদিন ছুটি থাকার পরও আগেই কর্মস্থলের উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। ফেরিঘাটে ভোগান্তি না হলেও ভেঙে ভেঙে বাস পরিবর্তন করায় বেশ ভোগান্তিতে পড়েছেন তিনি।

এসব বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর সাহা বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী মানিকগঞ্জ থেকে ঢাকা জেলায় গণপরিবহন চলাচলের কোন সুযোগ নেই। যে কারণে জেলা পুলিশের লোকজন বিষয়টি কঠোরভাবে দেখবাল করছে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //