বজ্রপাতে একদিনে ২৭ জনের মৃত্যু

দেশের বিভিন্ন জেলায় রবিবার (৬) বজ্রপাতে ২৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে চারজন, সিরাজগঞ্জে পাঁচজন, পটুয়াখালীতে দুইজন, ফেনীতে দুইজন, মানিকগঞ্জে দুইজন, নোয়াখালীতে একজন, পাবনায় একজন, মুন্সীগঞ্জে একজন, শরীয়তপুরে একজন, রংপুরে একজন, মাদারীপুরে একজন, চুয়াডাঙ্গায় একজন, মেহেরপুরে একজন, নাটোরে একজন, বরিশালে একজন, রাজশাহীতে একজন এবং সাতক্ষীরায় একজন মারা গেছেন। সাম্প্রতিক দেশকালের জেলা প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

চট্টগ্রাম

বজ্রপাতে চট্টগ্রামে ফটিকছড়িতে দুই নারী, মিরসরাইয়ে এক স্কুলছাত্র ও বোয়ালখালীতে এক দিনমজুর প্রাণ হারিয়েছেন।

মৃতরা হলেন- ফটিকছড়ির বানুশ্বর দাশের স্ত্রী লাকি দাশ (৩৮) ও মৃত যুগেন্দ্র শীলের স্ত্রী ভানু শীল (৪০), বোয়ালখালীর মো. জাহাঙ্গীর (৩৯) এবং মিরসরাইয়ের সাজ্জাদ (১৫)।

স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ আবছার উদ্দিন জানান, ফটিকছড়ির কাঞ্চননগরে মানিকপুর ৮নং ওয়ার্ডস্থ ডলুপাড়ায় বাড়ির পাশে মরিচ ক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে চার নারী আহত হওয়ার পর তাদের উদ্ধার করে কাঞ্চননগর আব্দুল মনা এম চৌধুরী জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর মধ্যে দুজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। আহত হন মনতোশ দাশের স্ত্রী মালতী রানী দাশ ( ৫০) ও ভুবন দের স্ত্রী শোভা রানী দে (৪৫)। তারা ওই হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

একই সময়ে মিরসরাই উপজেলার পূর্ব ডোমখালী এলাকার কৃষক মোশারফ ও তার ছেলে সাজ্জাদ বাড়ির অদূরে সকাল ১০টার দিকে মাঠে কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই মারা যায় কিশোর সাজ্জাদ। আর বাবা মোশারফকে আহতাবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) ভর্তি করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাহেরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী বলেন, রবিবার সকালে মাঠে কাজ করার সময় সাজ্জাদ বজ্রপাতে মারা যায়। সে কমরআলী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র ছিল।

এদিকে বোয়ালখালীতে বজ্রপাতে মো. জাহাঙ্গীর (৩৯) নামের দিনমজুরের মৃত্যু হয়। সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার জ্যৈষ্ঠপুরা পাহাড়ের গরজংগিয়া এলাকায় লেবু বাগানে কাজ করার সময় এ ঘটনা ঘটে। দুপুর দুইটার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়া, শাহজাদপুর ও বেলকুচি উপজেলার বিভিন্ন স্থানে বজ্রপাতে স্কুলছাত্রসহ পাঁচজনের মৃত্যু হয়েছে।

মৃতরা হলেন- উল্লাপাড়া উপজেলার আগদিঘল গ্রামের নবম শ্রেণির ছাত্র ফরিদুল ইসলাম, বেলকুচির চর সমেশপুর গ্রামের লাইলি বেগম, সলঙ্গার আঙ্গারু গ্রামের রফিকুল ইসলাম এবং শাহজাদপুর উপজেলার চর আঙ্গারু গ্রামের কৃষক জুয়েল রানা ও বাতিয়া গ্রামের কৃষক আলহাজ পণ্ডিত।

উল্লাপাড়া উপজেলার উধুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জানান, ফরিদুল মাঠে ধান কাটা শেষে বাড়ি ফিরছিল। পথে আগদিঘল গ্রামের কবরস্থানের কাছে পৌঁছালে বজ্রপাতে তার মৃত্যু হয়।

শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাসিবুল হক হাসান জানান, চর আঙ্গারু গ্রামে মাঠে কাজ করার সময় কৃষক জুয়েল রানা বজ্রাঘাতে মারা যান।  

একই উপজেলার নরিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক জানান, বজ্রপাতে আলহাজ পণ্ডিত নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা জানান, নিজেদের বাড়ির পাশে কাজ করার সময় বজ্রপাতে মারা যান লাইলী বেগম।

সলঙ্গা থানার ওসি আব্দুল কাদের জিলানী জানান, মাঠের মধ্যে নিজের খামারে হাঁস পালন করার সময় বজ্রপাতে মারা যান রফিকুল ইসলাম।

ফেনী

জেলার সোনাগাজীতে বজ্রপাতে সাজেদা আক্তার সাথী (১৫) নামের এক মাদরাসা ছাত্রী ও আল-আমিন (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। 

রবিবার সকালে বগাদানা ইউনিয়নের আলামপুর গ্রামের আনু ফরাজীর বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত মাদরাসা ছাত্রী সাজেদা আলামুর গ্রামের আনু ফরায়েজি বাড়ির মো. সোলেমানের মেয়ে। সে কাটাখিলা সামাদিয়া দাখিল মাদরাসার দশম শ্রেণির ছাত্রী। নিহত শিশু আল আমিন সম্পর্কে তার ফুফাতো ভাই। চরদরবেশ ইউনিয়নের চরসাহাভিকারী গ্রামের মো. বাহার উল্যাহর ছেলে।

বগাদানা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আলা উদ্দিন বাবুল জানান, সাজেদা আক্তার ও তার ফুফাতো ভাই আল আমিন সকাল ১০টার দিকে একটি ছাতা নিয়ে ঘর থেকে পাশের ঘরে যাওয়ার সময় হাঠাৎ বজ্রপাতে দু'জন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করে। স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে বজ্রপাতে এক কলেজছাত্র ও মহিষের গাড়িচালকের মৃত্যু হয়েছে। রবিবার বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- জেলার ঘিওর উপজেলার ঘিওর সদর ইউনিয়নের বৈলট গ্রামের মুক্তার ছেলে শাহীন (১৮) এবং দৌলতপুর উপজেলার বাঁচামারা ইউনিয়নের চরকাটারি গ্রামের আব্দুল বাতেনের ছেলে গোলাম মোস্তফা (৪০)।

ঘিওর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, বিকেলে বজ্রপাতে এক কলেজছাত্র নিহতের খরব পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

অন্যদিকে, দৌলতপুর উপজেলার বাঁচামারা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য মো. রমজান আলী বলেন, নিহত ওই ব্যক্তি পেশায় একজন মহিষের গাড়ি চালক। বিকেলে চরকাটারি চরে বাদাম আনতে যায়। সেখান থেকে ফেরার পথে বজ্রপাতে ঘটনাস্থলেই গোলাম মোস্তাফা মারা যান।

পটুয়াখালী

পটুয়াখালীতে পৃথকস্থানে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরে মির্জাগঞ্জের মজিদবাড়িয়া ইউনিয়নের তারাবুনিয়া গ্রাম ও সদর উপজেলার মরিচবুনিয়া ইউনিয়নের মরিচবুনিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মজিবার হাওলাদার (৩০) ও আব্দুল জলিল (৪৫)। 

মির্জাগঞ্জের মজিদবাড়িয়া ইউপি চেয়ারম্যান গোলাম সরওয়ার কিচলু বলেন, দুপুরে হাল চাষ করতে বাড়ির পাশের মাঠে যায় জলিল। এ সময় বজ্রপাত শুরু হলে জলিলের মৃত্যু হয়। নিহত জলিল মজিদবাড়িয়া ইউনিয়নের তারাবুনিয়া গ্রামের সেরজন আলী হাওলাদারের ছেলে।

সদর উপজেলার মরিচবুনিয়া ইউনিয়নের (সাবেক) চেয়ারম্যান আবদুল কাদের খান বলেন, দুপুরে সাড়ে ৩টায় মজিবার হাওলাদার (৩০) নামে এক কৃষক বাড়ির পাশে মাঠে কাজ হাল চাষ করতে যায়। বজ্রপাত শুরু হলে মাঠের মধ্যে মজিবার হাওলাদারের মৃত্যু হয়। তিনি সদর উপজেলার মরিচবুনিয়া ইউনিয়নের মরিচবুনিয়া গ্রামের মৃত মোনসের হাওলাদারের ছেলে।

পাবনা

পাবনায় আম কুড়াতে গিয়ে বজ্রপাতে যুথি খাতুন (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে।

রবিবার (৬ জুন) বিকেল সাড়ে ৫টার দিকে সদর উপজেলার মালঞ্চি ইউনিয়নে বজ্রপাতে তিনি মারা যান।

নিহত যুথি সদরের মালঞ্চি ইউনিয়নের পাইকেল গ্রামের নজরুল ইসলামের মেয়ে ও কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষার্থী ও দেবোত্তর ডিগ্রি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী ছিলেন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বজ্রপাত ঘটার সঙ্গে সঙ্গেই সে মারা গেছে। মরদেহ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নোয়াখালী

হাতিয়ার সোনাদিয়া ইউনিয়নে বজ্রপাতের শিকার হয়ে আবদুল মান্নান খোকন (৫৫) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

রবিবার বিকেল ৫টায় উপজেলা সোনাদিয়া ইউনিয়নের মাইজচরা গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত আবদুল মান্নান খোকন মাইজচরা গ্রামের মৌলভী সৈয়দ আহমেদের ছেলে এবং স্থানীয় মাইজদী বাজারের পান ব্যবসায়ী ছিলেন।

খোকনের প্রতিবেশী জামাল উদ্দিন জানান, বিকেলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির মধ্যে মাঠ থেকে গরু আনতে যান খোকন। এ সময় বজ্রপাতের শিকার হয়ে ঘটনাস্থলেই মারা যায় খোকন। পরে আশপাশের লোকজন এসে তার লাশ উদ্ধার করে।

খোকনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসেন। তিনি বলেন, বিকেল ৫টায় বৃষ্টির মধ্যে মাঠ থেকে গরু আনতে যায় খোকন। এ সময় বজ্রপাতের শিকার হয়ে মারা যান খোকন।

মুন্সীগঞ্জ

সিরাজদিখানে বৃষ্টির মধ্যে মাঠে খেল‌তে গি‌য়ে বজ্রপাতে অপূর্ব বর্মন (১৭) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন।

নিহত অপূর্ব বর্মন উপ‌জেলার শেখরনগর ইউনিয়নের শেখরনগর জেলে পাড়া গ্রামের স্বপন বর্মনের ছেলে এবং আলী আজগর অ্যান্ড আব্দুল্লাহ কলেজের এইচ এসসির পরীক্ষার্থী।

রবিবার বিকেল ৩টায় উপজেলার শেখরননগর মাঠে ফুটবল খেলতে গিয়ে এ ঘটনা ঘটে। আহত দুজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতােলে ভর্তি করা হয়েছে।

শেখরনগর ইউপি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

শরীয়তপুর

জেলার জাজিরায় বজ্রপাতে আতিকুর রহমান মাতবর (১৪) নামের একজনের মৃত্যু হয়েছে।

রবিবার সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে বলে জানান জাজিরা থানা পুলিশের অফিসার্স ইনচার্জ মাহবুবুর রহমান।

আতিকুর রহমান মাদবর (১৪) জাজিরার সেনেরচর ইউনিয়ের ছোট কৃষ্ণনগর এলাকার ফারুক মাদবরের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। পাশাপাশি বজ্রপাতও হচ্ছিল। আতিকুর রহমান বাড়ির পাশে নিচু জমিতে মাটি ভরাটের কাজ করছিলেন। হঠাৎ বজ্রের আঘাতে মারা যায় সে। 

রংপুর

রংপুরের গঙ্গাচড়ায় বজ্রপাতে আমিনুর ইসলাম (৩৭) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে।

পাট খেতে কাজ করে বাড়ি ফেরার পথে আকস্মিক বজ্রাঘাতে তার মৃত্যু হয়।

রবিবার বিকেলে গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের চর মটুকপুর গ্রামে এ ঘটনাটি ঘটে বলে নিশ্চিত করেন কোলকোন্দ ইউনিয়ন পরিষদের সচিব এরশাদ আলম শাহীন।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় বজ্রপাতে কোরবান আলী নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।  

রবিবার (৬ জুন) সন্ধ্যা ৬টার দিকে উপজেলার রুইথনপুর গ্রামের দক্ষিণ মাঠে এ দুর্ঘটনা ঘটে।

কোরবান আলী (৪০) একই উপজেলার চিৎলা ইউনিয়নের রুইথনপুর গ্রামের মৃত ফকির আলীর ছেলে।  

স্থানীয়রা জানান, সন্ধ্যায় গ্রামের দক্ষিণ মাঠে কচুর ক্ষেতে সার দিচ্ছিলেন কোরবান আলী। এসময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে বজ্রাঘাতে ঘটনাস্থলেই কোরবান আলীর মৃত্যু হয়। পরে তার মরদেহ উদ্ধার করে বাড়িতে নেওয়া হয়।

চিৎলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম বিপ্লব এ তথ্য নিশ্চিত করে জানান, রাতেই কোরবান আলীকে দাফন করা হয়েছে।

মাদারীপুর

মাদারীপুর জেলার শিবচরে বজ্রপাতে আয়শা বেগম (৪৮) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

রবিবার (৬ জুন) বিকেল ৪টার দিকে উপজেলার চরজানাজাত ইউনিয়নের হাওলাদারকান্দি বালুরটেক এলাকায় বজ্রপাতের ঘটনা ঘটে।

মৃত গৃহবধূ আয়শা বেগম ওই এলাকার ছোরফান হাওলাদারের স্ত্রী।

বিকেলে বৃষ্টির সময় বাড়ির পাশের ক্ষেতে ঢেঁড়স তুলতে যান আয়শা। ঢেঁড়স তুলে বাড়ি ফেরার সময় বৃষ্টি শুরু হয়। তখন বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন জানান, বিকেলে বৃষ্টির সময় ঘরের বাইরে গেলে বজ্রপাতে ওই নারীর মৃত্যু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

মেহেরপুর

বজ্রপাতে মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়নের পুরুন্দরপুর গ্রামে ফরিদ নওদা (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

রবিবার (৬ জুন) সন্ধ্যার দিকে বজ্রপাতে মৃত ফরিদ ওই গ্রামের মৃত বকস নওদারের ছেলে।

মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হাশিম জানান, সন্ধ্যার দিকে বাড়ি পার্শ্ববতী মাঠে ঘাস কাটছিলেন ফরিদ। এ সময় বৃষ্টির শুরু হলে হঠাৎ বজ্রপাতে আহত হন তিনি। এ সময় মাঠটিতে থাকা অন্য কৃষকরা তাকে মৃত অবস্থায় উদ্ধার করে। 

নাটোর

নাটোরের সিংড়ায় বজ্রপাতে মো. রাসেল (২২) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে।  

রবিবার (৬ জুন) বিকেলে উপজেলার কলম কাজিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

রাসেল একই উপজেলার হাতিয়ান্দহ ইউনিয়নের আলাদী গ্রামের মো. ওসমান আলীর ছেলে।

সিংড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. আল-আমিন জানান, বিকেলে রাসেল তার নানা বাড়ি কলম কাজিপাড়া থেকে বাড়ি ফেরার উদ্দেশে রওনা দেন। পথে বৃষ্টি শুরু হলে বজ্রপাতে গুরুতর আহত হন তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।  

বরিশাল

বরিশালের উজিরপুরে বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। রবিবার বিকেল ৪টার দিকে উপজেলার সাতলা ইউনিয়নের সাতলা গ্রামে এ ঘটনা ঘটে। 

নিহত যুবকের নাম নান্টু বালী (৩০)। এ ঘটনায় সুমন খান (২৬) নামে আরো একজন গুরুতর আহত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন উজিরপুর মডেল থানা পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সুমন হোসেন।

তিনি জানান, নিহত নান্টু বালী ওই এলাকার ইউনুস বালীর ছেলে। আহত সুমন একই এলাকার পল্টু খানের ছেলে।

রাজশাহী

রাজশাহীর পুঠিয়া উপজেলায় বজ্রপাতে শাকিল আহম্মেদ (২৬) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ সময় হাফিজুল মোল্লা (৩০) নামের অপর একজন আহত হয়েছে।

রবিবার (৬ জুন) বিকেল সাড়ে চারটার দিকে এ ঘটনা ঘটে। মৃত শাকিল শিলমাড়িয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের শুকপাড়া গ্রামের শহরত আলীর ছেলে। 

শিলমাড়িয়া ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল মৃত্যুর খবরটি নিশ্চিত করে জানান, শাকিলসহ আরও দুইজন এলাকার এক পুকুরে কাজ করছিল। এ সময় হঠাৎ ঝড়-বৃষ্টি শুরু হয়। সে সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্থানীয়রা তার মরদেহ উদ্ধার করে। 

সাতক্ষীরা

বজ্রপাতে সাতক্ষীরায় দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতরা হলেন- সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা ইউনিয়নের চৌবাড়িয়া গ্রামের মো. বজলুর রহমানের মেয়ে রাবেয়া খাতুন (২০) এবং তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের হরিণখোলা গ্রামের আশুতোষ মন্ডলের ছেলে কিশোর মন্ডল (৩৭)।

পারিবারিক সূত্রের বরাত দিয়ে স্থানীয় চিকিৎসক আসাদুল হক জানান, সোমবার আছরের নামাজ পড়ার জন্য ওজু করতে বারান্দার নিচে নামার সাথে সাথে রাবেয়ার উপর বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

অপরদিকে তালা উপজেলার নগরঘাটা ইউপি সদস্য জাহঙ্গীর হোসেন জানান, ৬ জুন রবিবার বিকেল ৫টার সময় হরিণখোলা গ্রামের আশুতোষ মন্ডলের ছেলে কিশোর মন্ডল (৩৭) মৎস্য ঘের থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে হঠাৎ ঝড় বৃষ্টি শুরু হয়। এ সময় বজ্রপাতে তার মৃত্যু হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //