১০ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা পাচ্ছে বাংলাদেশ

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে সুখবর দিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে সুখবর দিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

কোভ্যাক্স কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্র থেকে শিগগিরই ১০ লাখের বেশি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে বাংলাদেশ।

শুক্রবার (১১ জুন) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের জানিয়েছেন, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে শিগগিরই ১০ লাখ ৮০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এর আগে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ৬ কোটি থেকে ৮ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকার মজুত থাকার খবর পাওয়া গেছে এবং বাংলাদেশ এর ২০ লাখ টিকার জন্য আবেদন করেছে। 

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত আছে জেনে সঙ্গে সঙ্গে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকার তালিকায় বাংলাদেশের নাম নেই কারণ বাংলাদেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে কম। পরে যুক্তরাষ্ট্র জানায় যে তারা আমাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ডোজ দেবে, তবে কখন সেটা বলেনি। আমরা এই দেশ থেকে টিকা পাওয়ার ব্যাপারে আশাবাদী। 

সম্প্রতি, ১৬৫৪ জন বাংলাদেশি-আমেরিকান হোয়াইট হাউসে এই বিষয়ে একটি আবেদনপত্র জমা দিয়েছে। তাছাড়া ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার সম্প্রতি জানান, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোভিড-১৯ টিকার চালান পাবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh