আগামী সপ্তাহে ফাইজার-সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু

দেশে আগামী সপ্তাহ থেকে চীনের উপহার হিসেবে পাওয়া সিনোফার্মের টিকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফাইজার টিকা প্রয়োগ শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম সোমবার (১৪ জুন) দুপুরে এ তথ্য জানান। 

তবে ঠিক কোন তারিখ থেকে তা শুরু হবে তা তিনি বলেননি। ইতিমধ্যে নিবন্ধন করেছেন এমন ব্যক্তিরাই ফাইজার ও সিনোফার্মের টিকা পাবে বলে জানা গেছে। খুব শিগগির নিবন্ধন করা ব্যক্তিদের কাছে মুঠোফোনে বার্তার মাধ্যমে তারিখ জানানো হবে।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, তাপমাত্রার জটিলতার কারণে এই টিকা শুধু ঢাকা মহানগরীর কিছু হাসপাতালে দেওয়া হবে। প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সিটিটিউটে ফাইজারের টিকা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

সিনোফার্মের টিকা প্রসঙ্গে অধ্যাপক ডা. খুরশীদ আলম বলেন, সাধারণত মেডিকেল শিক্ষার্থীদের সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে। কয়েকদিনের মধ্যে সারাদেশে সরকারি ৩৭টি মেডিকেল শিক্ষার্থীর টিকা দেওয়া শুরু হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনের টিকা দেওয়া হবে।

এর আগে, গতকাল রবিবার (১৩ জুন) চীনের উপহার সিনোফার্মের আরও ৬ লাখ ডোজ করোনা টিকা আসে বাংলাদেশে। একই সাথে সিরিঞ্জ, ভেন্টিলেটর, মাস্কসহ আরও বেশ কিছু চিকিৎসা উপকরণ পাঠিয়েছে চীন। এর আগেও ৫ লাখ ডোজ টিকা উপহার দেয় চীন।

নতুন ৬ লাখসহ সিনোফার্মের এই ১১ লাখ ডোজ টিকা পাবেন সাড়ে ৫ লাখ মানুষ। এর আগে গত ৭ জুন কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া ফাইজারের এক লাখ ডোজ টিকা ঢাকায় আসে ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //