দেশের মানুষ দুর্যোগ মোকাবেলায় সক্ষম: প্রধানমন্ত্রী

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখা হাসিনা। ছবি: সংগৃহীত

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখা হাসিনা। ছবি: সংগৃহীত

যতই ঝড়ঝাপটা আর প্রাকৃতিক দুর্যোগ আসুক, বাংলাদেশের মানুষ তা মোকাবেলায় সক্ষম বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২২ জুন) রাজধানীর শেরে বাংলানগরে একনেক সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে একথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৈঠকে শুরুতে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী। 

বিশ্বের যেকোনো দুর্যোগপ্রবণ এলাকার জন্য বাংলাদেশ অনুকরণীয় এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে ঘূর্ণিঝড়ে মানুষের জানমালের ক্ষতি কমানো যায়, কীভাবে মানুষকে বাঁচানো যায়, শুধু মানুষ না তাদের গৃহপালিত পশুপাখি বা সাধারণ পশুপাখি তারাও কীভাবে বাঁচতে পারে, সে চিন্তাভাবনা থেকে তিনি অনেকগুলো পদক্ষেপ নিয়েছিলেন, যা আমাদের জন্য একটা মাইলফলক।’

শেখ হাসিনা বলেন, জাতির পিতার সেই পদাঙ্ক অনুসরণ করেই আমরা কিন্তু এ দেশের মানুষকে বাঁচাতে সক্ষম হয়েছি। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস বা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করবার মতো আত্মবিশ্বাস আমরা পেয়েছি এবং পরিকল্পনা করার যে উদ্যোগ, সেটাও আমরা করতে পেরেছি।

একনেক বৈঠকে ৪ হাজার ১৬৬ কোটি টাকা ব্যয়ে ১০টি উন্নয়ন প্রকল্প উপস্থান করা হয়। এসময় ৮৬৫ কোটি টাকা ব্যয়ে টাঙ্গাইল জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করে পরিকল্পনা কমিশন।

এছাড়াও ৬৪৮ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন প্রকল্প এবং ৭৮২ কোটি টাকা ব্যয়ে গাজীপুর সিটি করপোরেশনের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও বাস ট্রাক টার্মিনাল নিমার্ণের জমি অধিগ্রহণ প্রকল্পও উপস্থাপন করা হয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh