৬ মাসে করোনায় ৭ হাজার মৃত্যু

করোনায় আক্রান্ত বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস ও তার স্ত্রী।

করোনায় আক্রান্ত বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস ও তার স্ত্রী।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়েছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মৃতের সংখ্যা। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ৬ হাজার ৯৪৪ জনের মৃত্যু হয়েছে, যা দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর প্রায় অর্ধেক। গত বছরের মার্চে দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত ১৪ হাজার ৬৪৬ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত তথ্য বিশ্লেষণে এমন চিত্র উঠে এসেছে।

অধিদফতরের হিসাবে, গত জানুয়ারিতে করোনায় ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ফেব্রুয়ারি মাসে ২৮১ জন, মার্চে ৬৩৮ জন, এপ্রিলে ২ হাজার ৪০৪ জন, মে মাসে ১ হাজার ১৬৯ জন এবং জুনে মারা গেছেন ১ হাজার ৮৮৪ জন।

এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১০ হাজার ৪১৫ জন এবং নারী ৪ হাজার ২৩১ জন। এদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছে ৭ হাজার ৬১৪ জন, চট্টগ্রামে ২ হাজার ৭৬৫ জন, রাজশাহীতে ১ হাজার ৫৩ জন, খুলনায় ১ হাজার ৩১১ জন, বরিশালে ৪৩১ জন, সিলেটে ৭ জন, রংপুরে ৬১৮ জন ও ময়মনসিংহে ৩২০ জন।

অন্যদিকে, চলতি বছরের জানুয়ারিতে ২১ হাজার ৬২৯ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এছাড়া ফেব্রুয়ারিতে ১১ হাজার ৭৭ জন, মার্চে ৬৫ হাজার ৭৯ জন, এপ্রিলে ১ লাখ ৪৭ হাজার ৮৩৭ জন, মে মাসে ৪১ হাজার ৪০৮ জন এবং জুনে ১ লাখ ১২ হাজার ৭১৮ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) দেশে একদিনে সর্বোচ্চ ১৪৩ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতরের হিসাবে, এ পর্যন্ত দেশে করোনায় ১৪ হাজার ৬৪৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ২১ হাজার ৫৫৯ জন। গত একদিনে সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৬৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ২০ হাজার ৯১৩ জন।

২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩২ হাজার ৯২৪ জনের। পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৫৫টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৫ দশমিক ৯০ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ৪০ হাজার ৯৮২টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ।

মৃত ১৪৩ জনের মধ্যে ৪৬ জন খুলনার। এছাড়া ঢাকায় ৩৫, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ১৯, বরিশালে ৮, সিলেটে ৭, রংপুরে ১০ এবং ময়মনসিংহে ৩ জন মারা গেছেন।

মৃতদের মধ্যে ৯০ জন পুরুষ এবং ৫৩ জন নারী। এদের মধ্যে ১১ জন বাসায় মারা গেছেন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৪ হাজার ৬৪৬ জনের মধ্যে পুরুষ ১০ হাজার ৪১৫ জন এবং নারী ৪ হাজার ২৩১ জন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ৭০ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৪২, ৪১ থেকে ৫০ বছরের ১৮, ৩১ থেকে ৪০ বছরের ১১, ১১ থেকে ২০ বছরের ১ এবং দশ বছরের নিচে ১ জন রয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //