আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সমর্থন চাইল কসোভো

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন পরিমণ্ডলে নতুন দেশ হিসেবে সমর্থনের জন্য বাংলাদেশের সহযোগিতা চেয়েছে কসোভো।

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন পরিমণ্ডলে নতুন দেশ হিসেবে সমর্থনের জন্য বাংলাদেশের সহযোগিতা চেয়েছে কসোভো।

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন পরিমণ্ডলে নতুন দেশ হিসেবে সমর্থনের জন্য বাংলাদেশের সহযোগিতা চেয়েছে কসোভো। 

বৃহস্পতিবার (১ জুলাই) কসোভো প্রজাতন্ত্রে সমবর্তী এবং জার্মানিতে নিয়মিত দায়িত্বে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া কসোভোর প্রেসিডেন্ট ড. ভিয়োসা ওসমানি সাদ্রিয়ঁর কাছে তার অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ করেন। এ সময় কসোভোর প্রেসিডেন্ট বাংলাদেশের সমর্থন চান।

পরিচয়পত্র পেশের পর কসোভোর প্রেসিডেন্টের সঙ্গে রাষ্ট্রদূতের একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। কসোভোর প্রেসিডেন্ট সাদ্রিয়ঁর জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন পরিমণ্ডলে নতুন দেশ হিসেবে বাংলাদেশের সমর্থনের বিষয়ে তার প্রত্যাশা ব্যক্ত করেন। জবাবে রাষ্ট্রদূত স্বাধীনতার জন্য কসোভো ও বাংলাদেশের মুক্তিকামী মানুষের একই রকমের ত্যাগ স্বীকার ও মুক্তি সংগ্রামের বিষয় উল্লেখ করেন।

কসোভোর প্রতি বাংলাদেশের সমর্থনের আশ্বাস জানিয়ে রাষ্ট্রদূত বলেন, কসোভোর পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সবসময়ই প্রস্তুত আছে।

রাষ্ট্রদূত কসোভোর প্রেসিডেন্টকে বাংলাদেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। কসোভোর প্রেসিডেন্ট রাষ্ট্রদূতকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে বলেন, দুই দেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও ফলপ্রসূ এবং মজবুত করা সম্ভব। এছাড়া কোভিড-১৯ মহামারি প্রতিরোধ ও টিকা সমস্যা, বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন সম্ভাবনা, দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদন, ক‚টনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের জন্য ভিসা প্রক্রিয়া সহজীকরণ দুই দেশের জনগণের মধ্যে সাংস্কৃতিক বিনিময় ও ফলপ্রসূ সংযোগ ইত্যাদি বিষয়ে উভয়পক্ষ মতবিনিময় করেন।

এছাড়া বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত ও অভূতপূর্ব সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের বিষয়েও রাষ্ট্রদূত কসোভোর প্রেসিডেন্টকে অবহিত করেন।

বৈঠক শেষে কসোভোর প্রেসিডেন্ট বাংলাদেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //